SENTIMENTAAL: পুরনো টলিউডকে ফেরাতেই কি আইটেম গান?

      ‘যশরত’ জুটির নতুন ছবিতে যে আইটেম গান থাকবে, তা আগেই জানা গিয়েছিল। জানা গিয়েছিল, আইটেম গানে থাকবেন অভিনেতা নীল ভট্টাচার্য এবং অভিনেত্রী তৃণা সাহা। ‘সেন্টিমেন্টাল’-এর নতুন গান ‘সোডা সং’ মুক্তি পেল আজই।

কয়েকবছর আগে পর্যন্ত, টলিউড ইন্ডাস্ট্রির বেশীরভাগ বাণিজ্যিক ছবিতেই ব্যবহার করা হত আইটেম গান। তবে শেষ কয়েকবছর ধরে বন্ধ হয়েছিল সেই রেওয়াজ। কমেছিল বাণিজ্যিক ছবির নির্মাণও। কিন্তু পুরনো টলিউড ইন্ডাস্ট্রিকে ফেরাতে এবার বদ্ধপরিকর YD Films-এর ‘সেন্টিমেন্টাল’। বহুদিন আগেই অঞ্জন দত্ত গেয়েছিলেন, ‘প্রযোজক শুধু একটা কথাই বারবার বলে যান/ একটা দুষ্টু গান ঢোকান না দাদা, দুষ্টু গান ঢোকান।’ সেই নিয়ম মেনেই, নারীদের পণ্য হিসেবে ব্যবহার করার যুক্তিকে তুড়ি মেরে উড়িয়ে, ফের টলিউডে পা রাখল ‘আইটেম গান’।

বাবা যাদব পরিচালিত ‘সেন্টিমেন্টাল’ ছবির এই গানে নীল-তৃণার সঙ্গে রয়েছেন অভিনেতা স্যাম ভট্টাচার্যও। গানের লিরিক লিখেছেন প্রসেন, গানটি গেয়েছেন ঈশান মিত্র ও শুচিস্মিতা চক্রবর্তী। গানটির কোরিওগ্রাফারও পরিচালক বাবা যাদব স্বয়ং।

কঙ্গনা থেকে রশ্মিকা, আইটেম গানের নিন্দা করেছেন অনেকেই। সামান্থার ‘ও আন্তাভা’ থেকে দেব অরিজিতের ‘মেনকা’ – এধরনের গান বিতর্কে জড়িয়েছে বারবারই। ছবির সঙ্গে বিশেষ কোনো সম্পর্কও থাকে না এই গানের।

তবে কেবল গান নয়, সম্প্রতি নাম নিয়েও সমস্যায় পড়েছিল এই ছবি। সেন্সরের আপত্তিতে ‘মেন্টাল’-এর নাম বদলে রাখা হয়েছিল ‘সেন্টিমেন্টাল’। যশ-নুসরত অভিনীত এই ছবি মুক্তি পেতে চলেছে আগামীকাল, ১৯শে জানুয়ারি।

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top