মোটা টাকা না দিলে আর কথা বলবেন না অনুরাগ কাশ্যপ!

তাঁর সঙ্গে কথা বলতে হলে এবার গুনতে হবে মোটা অঙ্কের টাকা। সাফ জানিয়ে দিলেন বলিপাড়ার বিখ্যাত পরিচালক অনুরাগ কাশ্যপ।

বিতর্ক ভালবাসে বলে বেশ দুর্নাম আছে বাঙালির। তবে বাকীরাও যে এবিষয়ে কম যান না, তা প্রায়শই বোঝা যায়। কিন্তু ঘুমন্ত বাঘকে বারবার খোঁচা মারার ফল এবার হাড়ে হাড়ে টের পাওয়ালেন অনুরাগ কাশ্যপ।

বিতর্ক তাঁর পিছু ছাড়ে না। সম্প্রতি বারবার, আরো ঘন ঘন তিনি জড়িয়ে পড়ছিলেন নানা বিতর্কে। তারকাদের উদ্দেশ্যে বলা কথাই হোক, বা প্রযোজনা সংস্থাকে দেওয়া উপদেশ, বারংবার অস্বস্তিতে পড়ছিলেন অনুরাগ। সম্প্রতি চলচ্চিত্রের গুণমান নিয়ে বলতে গিয়েও তৈরী হয়েছে বিতর্ক। অনুরাগ বলেছিলেন, হিন্দি, বাংলা সব ভাষার চলচ্চিত্রের মানই পড়েছে, কিন্তু হিন্দি যদি দোতলা থেকে পড়ে, বাংলা পড়েছে এভারেস্টের চূড়া থেকে। যোগ করেছিলেন, বাংলা ভাষায় এখন ‘ঘাটিয়া’ চলচ্চিত্র নির্মাণ করা হয়।

বরাবরের মতই, তাঁর বক্তব্যের পাশে দাঁড়িয়েছিলেন কেউ কেউ। আবার কেউ কেউ বেশ কড়া প্রতিক্রিয়া দিয়েছিলেন একথায়। বলিউডেরই আরেক পরিচালক করণ জোহর নাকি সাইকোপ্যাথ বলেছিলেন তাঁকে। অনেকে তাঁর বিরুদ্ধে কাস্টিং কাউচের মত অভিযোগও করেছিলেন। বলিউডের এক উঠতি অভিনেত্রী পায়েল ঘোষ এনেছিলেন যৌন হেনস্থার অভিযোগ। তবে এই গোটা সময়টাতে সেভাবে মুখ খুলতে দেখা যায়নি পরিচালককে। কিন্তু খাদের কিনারায় পৌঁছেই হয়ত, আজ শনিবার একটি পোস্ট করেছেন তিনি।

নবাগত কলাকুশলীদের বিরুদ্ধে একরাশ ক্ষোভ তিনি উগড়ে দিয়েছেন সেই পোস্টে। জানিয়েছেন, বহু নতুন ছেলেমেয়ের সঙ্গে কাজ করেছেন তিনি। কিন্তু তাদের বেশীরভাগই শেষে মধ্যমেধার শিল্পীতে পরিণত হয়েছে। তাই নতুনদের বিনেপয়সায় অযথা আর সাহায্য করবেন না পরিচালক। ‘এরা নিজেদের ‘ক্রিয়েটিভ জিনিয়াস’ ভাবেন’ বলে ব্যঙ্গও করেছেন অনুরাগ।

তিনি লিখেছেন, ‘এবার থেকে আমার সঙ্গে কথা বলতে হলে টাকা দিতে হবে।’ কতটা সময়ের নিরিখে কত টাকা দিতে হবে, তাও উল্লেখ করেছেন অনুরাগ। ১০-১৫ মিনিট কথা বলতে হলে গুনতে হবে লাখখানেক টাকা। আধঘন্টার জন্য দিতে হবে ২ লাখ টাকা। আর ঘন্টাখানেকের দাম ৫লাখ টাকা হেঁকেছেন অনুরাগ।

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top