স্মার্ট অ্যালবাম ফেরাবে ‘রেকর্ড-সিডি-ক্যাসেট’-এর নস্টালজিয়া

ছোট্ট একটা প্লাস্টিক কার্ড, দেখতে ATM কিম্বা ক্রেডিট কার্ডের মত। সেই ছোট্ট কার্ডই ফেরাবে সেই পুরনো ‘রেকর্ড-সিডি-ক্যাসেট’-এর যুগের নানা রঙের দিন। সম্প্রতি প্রকাশিত হল চক্ষুরোগ বিশেষজ্ঞ ডা. পূর্ণেন্দু বিকাশ সরকারের স্মার্ট অ্যালবাম।

সোশ্যাল মিডিয়ার যুগে, পুরনো আমলের ‘গান শোনার আনন্দ’ হারিয়ে গিয়েছে কোথাও। হারিয়েছে শ্রবণ-মাধুর্য্যও। গান শুনতে শুনতে মন বিক্ষিপ্ত হয় প্রায়শই। এরই সমাধান হিসেবে আত্মপ্রকাশ করল স্মার্ট অ্যালবাম।

এর মাধ্যমে ইউটিউব বা অন্য ডিজিটাল মাধ্যম ছাড়াই, অনায়াসে শোনা যাবে পছন্দের শিল্পীর সংগীত-অভিনয়-নাচ-গল্পপাঠ ইত্যাদি। অ্যালবামের একদিকে থাকছে অ্যালবামের নাম, শিল্পীর ছবিসহ অন্যান্য বর্ণনা, এবং অন্যদিকে নিয়মাবলী আর একটি স্ক্র্যাচ কোড।

স্মার্টফোনের স্ক্যানারে কোডটা স্ক্যান করলেই, অ্যালবাম থেকে গান-কবিতা-নাটক-সিনেমা ইত্যাদি দেখা এবং শোনাও যাবে। ব্লুটুথের সাহায্যে সাউন্ড সিস্টেম বা হোম থিয়েটারেও সহজেই ব্যবহার করা যাবে এই অ্যালবাম।

বেশ কিছু সুবিধা রয়েছে এই স্মার্ট অ্যালবামের। ইউটিউব বা অন্য কোনো ডিজিটাল মাধ্যমে আর গান খোঁজাখুজি করতে হবে না। বরং স্মার্ট অ্যালবাম ব্যবহার করে নির্বাচিত যেকোনো গান শোনা যাবে নিমেষেই। থাকবে না বিজ্ঞাপন বিরতির সমস্যা।

এছাড়া, স্মার্টফোনেই গড়ে তোলা যাবে নিজের ব্যক্তিগত মিউজিক লাইব্রেরি। এই স্মার্ট অ্যালবামের গান বা তথ্য প্রয়োজনমত বদলে দেওয়া, যোগ করা এমনকি বাদও দেওয়া যায়। প্রয়োজনমত পাসওয়ার্ডও দেওয়া যাবে স্মার্ট অ্যালবামে।

শ্রোতার সঙ্গে সঙ্গে সুবিধা পাবেন উৎপাদনকারী এবং শিল্পীরাও। পাবেন আর্থিক সুবিধাও। শিল্পীরা অনেক বেশি প্রচার ও পরিচিতি লাভ করবেন।

ডা. পূর্ণেন্দু বিকাশ সরকার এসম্বন্ধে বলেন, ‘শিল্পীরা অনেক যত্নে তাঁদের সিডি বা অ্যালবাম তৈরী করে আমাদের উপহার দেন। কিন্তু উপযুক্ত যন্ত্রের অভাবে সেটা আমাদের শোনাই হয় না। সোশ্যাল মিডিয়ায় অনেকেই গান শুনে থাকেন, কিন্তু দু’দিন পরে সে গানের রেশ আর থাকে না।’

পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি সভাঘরে একটি প্রেস-কনফারেন্সে প্রকাশিত হল এই স্মার্ট অ্যালবাম। সেই উপলক্ষ্যে সভাঘরে বসেছিল চাঁদের হাট।

পণ্ডিত অজয় চক্রবর্তী, প্রমিতা মল্লিক, মুম্বইয়ের চিত্র পরিচালক ও প্রযোজক সুজিত সরকার, বিশিষ্ট কবি এবং কবিতা আকাদেমির সভাপতি সুবোধ সরকার, জনপ্রিয় গায়ক রূপম ইসলাম মোট ৪টি নমুনা অ্যালবামের আনুষ্ঠানিক প্রকাশ করলেন।

সোশ্যাল মিডিয়ায় গান শুনতে বিরক্ত হন অনেকেই। সেইজায়গায় দাঁড়িয়ে এই স্মার্ট অ্যালবাম যে বেশ জনপ্রিয় হবে, তা বেশ পরিষ্কার বোঝা যাচ্ছে।

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top