AKLF: দেড় দশকে পা দিল সাহিত্যের উৎসব

আন্তর্জাতিক কলকাতা বইমেলা শেষ হয়েছে সদ্য। সাহিত্যপ্রেমীদের মনখারাপ শুরু হতে না হতেই খুশীর খবর জানাল ‘Oxford Bookstore’। তাদের পনেরোতম ‘Apeejay Kolkata Literary Festival’ শুরু হচ্ছে কয়েকদিনের মধ্যেই।

দক্ষিণ কলকাতার বুকে, পার্কস্ট্রীট চত্বরে প্রায় একশো বছরেরও বেশী সময় ধরে দাঁড়িয়ে আছে ‘Oxford Bookstore’। সমগ্র ভারতে এই একটিমাত্র ‘বইয়ের দোকান’ই ‘Apeejay Kolkata Literary Festival’, ‘Apeejay Bangla Sahitya Utsob’ এবং ‘Apeejay Hindi Sahitya Utsob’-এর মত অনুষ্ঠান পরিচালনা করে। এইবছর তাদের ‘Apeejay Kolkata Literary Festival’ শুরু হচ্ছে আগামী ৯ই ফেব্রুয়ারি। অনুষ্ঠান চলবে ১১ই ফেব্রুয়ারি পর্যন্ত। অনুষ্ঠানের বেশীরভাগ অংশই অনুষ্ঠিত হবে পার্কস্ট্রীটের ‘অ্যালেন পার্ক’-এ। তবে জেরি পিন্টো এবং অনুজা চৌহানের সঙ্গে একটি বিশেষ অনুষ্ঠান পরিচালিত হবে টালিগঞ্জ ক্লাবে। ‘Alliance Française du Bengale’-এ অনুষ্ঠিত হবে ‘The Poetry Café’। তাছাড়া OJLF (Oxford Junior Literary Festival)-সহ আরো কিছু অনুষ্ঠান পরিচালিত হবে ‘Oxford Bookstore’-এই।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ‘Apeejay Kolkata Literary Festival’-এর ডিরেক্টর ময়না ভগত ও আঞ্জুম কটিয়াল, ‘Apeejay Oxford Bookstore’-এর সিইও স্বাগত সেনগুপ্ত, ‘Apeejay Kolkata Literary Festival’-এর প্রোগ্রামিং হেড নীতা শ্রীধরন। অনুষ্ঠানে ‘Oxford Bookstore Book Cover’ পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হবে। এছাড়াও উপমন্যু চ্যাটার্জী, পি. চিদম্বরম, মেঘনা পন্থ, সোমনাথ বটব্যাল, শান্তনু ভট্টাচার্য এবং পণ্ডিত কুমার বোসের মত সাহিত্যিকদের আগামী সাহিত্যকার্যের ‘ফার্স্টলুক’ ছোট ছোট ঝলকের সাহায্যে তুলে ধরা হবে।

অনুজা চৌহান, অভিজিৎ গুপ্ত, অলকা পাণ্ডে, অনিতা অগ্নিহোত্রী, শ্রীজাত বন্দ্যোপাধ্যায়, দুর্জয় দত্ত, অরুণা চক্রবর্তী, বিক্রম ঘোষ, জেরি পিন্টো, পণ্ডিত কুমার বোস, স্বস্তিকা মুখার্জী, পি. চিদম্বরম, মেঘনা পন্থ, ঋদ্ধি সেন, মণিদীপা ব্যানার্জী, রুচিরা গুপ্ত, কুণাল বসু, ঊষসী সেনগুপ্ত, উপমন্যু চ্যাটার্জী, বীর রাজবন্ত সিং প্রমুখের মত ব্যক্তিত্ব এই অনুষ্ঠানে বক্তব্য রাখবেন। ভার্চুয়ালি এই অনুষ্ঠানে উপস্থিত থাকতে চলেছেন দিয়া মির্জা, লেনি গুডিংস এবং প্রীতি পাল।

‘Oxford Bookstore’-এ অনুষ্ঠিত ‘Oxford Junior Literary Festival’-এ নৃত্যানুষ্ঠান, ‘ওয়ার্ড গেম’ এবং গল্পপাঠের পাশাপাশি নতুন প্রজন্মের পাঠকদের সঙ্গে আলাপ করানো হবে সাহিত্যিকদের। ‘Alliance Française du Bengale’-এ অনুষ্ঠিত ‘The Poetry Café’-তে থাকবে প্রতিষ্ঠিত এবং নব্য কবিদের কবিতাপাঠের সুযোগ। তিনদিনব্যাপী এই অনুষ্ঠানের হসপিটালিটি পার্টনার হিসেবে থাকছে ‘Kenilworth Hotel’, রিফ্রেশমেন্ট পার্টনার হিসেবে থাকছে ‘Cha Bar’, গিফটিং পার্টনার হিসেবে থাকছে ‘Typhoo Tea’, হেলথকেয়ার পার্টনার হিসেবে থাকছে ‘AMRI Hospitals’, রেডিও পার্টনার হিসেবে থাকছে ‘93.5 Red FM’, ইন্সটিটিউশনাল পার্টনার হিসেবে থাকছে ‘iIEAD and Apeejay School’।

‘Speaking Tiger’, ‘Penguin Random House’, ‘HarperCollins’, ‘Rupa Publications’, ‘Bloomsbury’-র মত বহু নামীদামী প্রকাশনা সংস্থাও পার্টনার হিসেবে অংশগ্রহণ করেছে এই সাহিত্যের উৎসবে। ‘Apeejay Surrendra Group’-এর ডিরেক্টর প্রীতি পাল জানান, ‘শুরুর সময়ে আমরা ভেবেছিলাম, শিল্প-সাহিত্য-সংস্কৃতির শহরকে আমরা AKLF উপহার দিতে চলেছি। অনুষ্ঠানের প্রবেশ বরাবরই অবাধ। কিন্তু এখন, AKLF-কে শহরের বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠানের একটা বড় অংশ হতে দেখে ভীষণই ভালো লাগছে’। ‘Apeejay Kolkata Literary Festival’-এর ডিরেক্টর আঞ্জুম কটিয়াল বলেন, ‘কল্পবিজ্ঞান, রহস্য, ভয়, ফ্যান্টাসি, ঐতিহাসিক – সবকিছুই থাকে আমাদের অনুষ্ঠানে। AKLF এই বৈচিত্র্যকেই তুলে ধরে।’

‘Apeejay Oxford Bookstore’-এর সিইও স্বাগত সেনগুপ্ত বলেন, ‘আমাদের কাছে প্রতিদিনই সাহিত্যের উৎসব। একশোবছরের বেশী সময় ধরে আমরা লেখক-পাঠক-প্রকাশকের সম্পর্কের সেতুবন্ধন করে আসছি। Oxford Bookstore কেবল বই বিক্রি করে না। আমরা সাহিত্যপ্রেমীদের জন্য একটা মঞ্চ গড়ি, যেখানে তাদের মধ্যে একটা যোগসূত্র তৈরী হয়।’

‘Oxford Bookstore’-এর এই উদ্যোগ যে সত্যিই অভিনব, তা আর বলার অপেক্ষা রাখে না। তারা সত্যিই কেবল বইয়ের দোকান নয়, একশোবছর পেরিয়ে ‘Oxford Bookstore’ তার চেয়ে আরো অনেকটা বেশী কিছু।

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top