‘Masakkali’:লকডাউনের গপ্পো নিয়ে আসছে কলকাতা রমরমা

‘আচ্ছা, আপনার লকডাউন কেমন কেটেছে?’, এই প্রশ্নটা শুনলে প্রশ্নকর্তাকে মারতে আসবেন যে কেউ। অসুস্থতা বা মৃত্যুর সংখ্যা যদি না-ও ধরা হয়, সারাদিন বাড়ীতে বন্দী হয়ে বসে থাকা, কারোর সঙ্গে স্বাভাবিকভাবে দেখা না করতে পারা, এমনকি ছোট ছোট আনন্দগুলোও কি কেড়ে নেয়নি অতিমারী? এরপরেও কি ভাল থাকা যায়?

সত্যিই যায় না হয়ত! কিন্তু একথাও ঠিক, যে এই লকডাউনেই বহুমানুষ সময় পেয়েছেন তাঁদের নিজেদের জন্য। তাঁদের কেউ গান বেঁধেছেন, কেউ-বা ঝালিয়ে নিয়েছেন তাঁদের সুপ্ত কোনো প্রতিভা!

এই লকডাউনের প্রেক্ষিতেই, জন্ম নিয়েছিল চারটি চরিত্র। পরস্পরের মধ্যে কোনো সম্পর্ক ছিল না তাঁদের। অথচ, ধীরে ধীরে তাঁরা জড়িয়ে পড়েন নিজেদের মধ্যে। তাঁদের মধ্যে গড়ে ওঠে একটা নির্ভরতার সম্পর্ক।

কথা হচ্ছে, ‘কলকাতা রমরমা’ নাট্যগোষ্ঠীর আগামী নাটক ‘Masakkali’ নিয়ে। নাটকটি লেখা ও পরিচালনা, উভয়ের দায়িত্বেই ছিলেন কন্যকা ভট্টাচার্য। এর আগেও ‘ডিজনিল্যান্ড’, ‘সাত পাকে ধাঁধা’ রচনা ও পরিচালনা করেছিলেন তিনি। ‘71/1 MB’-র তরফ থেকে তাঁর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, ‘লকডাউনে আমি নিজের সঙ্গে অনেকটা সময় কাটাতে পেরেছি। যেগুলোর দিকে আগে কখনো নজর যায়নি, সেগুলোর দিকে নজর গিয়েছিল। আমার জানলা, উল্টোদিকের বাড়ীর বারান্দা, পাড়ার রাস্তা, গলির মোড় – এগুলো আমি এর আগে এত ভাল করে দেখিইনি। ওই এক্সপ্লোরেশন থেকেই এই গল্পটা তৈরী।’

কন্যকা জানিয়েছেন, ‘Masakkali’ অডিও ফর্মে প্রকাশ পেয়েছিল আগেই। কুড়িয়েছিল বহু মানুষের প্রশংসাও। আর এবার লাইভ পারফর্ম্যান্সের আনন্দ দিতে মঞ্চস্থ হতে চলেছে নাটকটি। নাটকের চার চরিত্রে আভেরী সিংহ রায়, কৌস্তভ মুখোপাধ্যায়, অয়ন দত্ত ছাড়াও রয়েছেন পৌলমী চট্টোপাধ্যায়। তাঁর সঙ্গে কাজের অভিজ্ঞতা ঠিক কেমন?

কন্যকার কথায়, তাঁদের সঙ্গে বন্ধুর মতই মিশে গিয়েছেন পৌলমী। পরিচালনার ক্ষেত্রে তাঁকে সবরকম স্বাধীনতা দিয়ে সব আড়ষ্টতা কাটিয়ে দিয়েছিলেন প্রথমদিনই। সবরকম পেশাগত সমস্যা কাটিয়েও এই কাজটা তিনি করছেন ভালবেসে।

গুরু রমাপ্রসাদ বণিকের মৃত্যুর পর তাঁর কিছু ছাত্রছাত্রী মিলে তৈরী করেছেন এই নাট্যদল। কন্যকার বহুদিনের বন্ধু আভেরী সিংহ রায় এই নাটকে রয়েছেন একটি চরিত্রে। ‘71/1 MB’-কে তিনি জানিয়েছেন, ‘পৌলমীদির সঙ্গে এর আগেও আমার কাজ করার সুযোগ হয়েছে ‘ঘটক বিদায়’ নামে একটি নাটকে। কিন্তু সেটা বন্ধ হয়ে যাওয়ার পর বেশ কিছুদিন আমি ওঁর সঙ্গে কাজ করতে পারিনি। আবার নতুন করে তাঁর সঙ্গে কাজ করতে পারার উত্তেজনাটা রয়েছে।’

‘কলকাতা রমরমা’র আগামী নাটক ‘Masakkali’ প্রথম মঞ্চস্থ হতে চলেছে জ্ঞানমঞ্চে, আগামী ১০ই মার্চ, রবিবার, ঠিক সন্ধ্যে সাড়ে ছ’টায়। দেখাই যাক তবে, এই চারজনের লকডাউনের গপ্পো ঠিক কেমন ছিল!

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top