অন্যরূপে ‘বিগ বি’, সোমা চ্যাটার্জীর বইপ্রকাশে উপস্থিত প্রসেনজিৎ

অমিতাভ বচ্চনকে অধিকাংশ মানুষ চেনেন ‘অ্যাংরি ইয়াংম্যান’ হিসেবে। কিন্তু সেই পরিচয়ের বাইরেও, বহু সত্তা আছে অভিনেতার। কিন্তু সেই সত্তাগুলো অপরিচিতই থেকে যায় মানুষের কাছে। অমিতাভ বচ্চনকে নিয়ে ড. সোমা চ্যাটার্জীর লেখা বই ‘Amitabh Bachchan – As The Other’ প্রকাশিত হল সম্প্রতি।

স্টারমার্কে অনুষ্ঠিত এই বইপ্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টলিউড সুপারস্টার প্রসেনজিৎ চট্টোপাধ্যায় স্বয়ং। উপস্থিত ছিলেন ‘Film Heritage Foundation’-এর ফাউন্ডার-ডিরেক্টর শ্রী শিবেন্দ্র সিং দুঙ্গারপুর এবং চলচ্চিত্র-পরিচালক ও রাজ্য শিশু অধিকার সুরক্ষা কমিশনের উপদেষ্টা শ্রীমতী সুদেষ্ণা রায়ও।

অমিতাভ বচ্চন ‘অ্যাংরি ইয়াংম্যান’, এই স্টিরিওটাইপ ধারণার বেড়াজাল পেরিয়ে অমিতাভের বহুমুখী ব্যক্তিত্বের খোঁজ করেছেন লেখিকা সোমা চ্যাটার্জী। ‘Anand’ থেকে শুরু করে ‘Agnipath’ পর্যন্ত, বিগ বি-র পনেরোটি ছবি দেখেছেন তিনি। বিশ্লেষণ করেছেন তাঁর অন্য সত্তাগুলির, যে সত্তাগুলির কথা তিনি বলেছেন ‘দ্য আদার’ শব্দের মধ্য দিয়ে।

এই বই লেখার জন্য ‘Anand’ ও ‘Agnipath’ ছাড়াও যে তেরোটি ছবি তিনি দেখেছেন, সেগুলি হল – ‘Parwana’, ‘Zanjeer’, ‘Saudagar’, ‘Namak Haram’, ‘Abhimaan’, ‘Deewar’, ‘Sholay’, ‘Amar Akbar Antony’, ‘Don’, ‘Muqaddar Ka Sikandar’, ‘Shakti’, ‘Coolie’ এবং ‘Main Azaad Hoon’। ছোটবেলায় যে চরিত্রগুলোর কথা তিনি ভাবতেও পারেননি, এমন কিছু চরিত্রে তাঁর অভিনয়ের কথাও এই বইয়ের ‘Othering the Other’ অধ্যায়ে লিখেছেন লেখিকা।

লেখিকা জানান, ‘আমি অমিতাভ বচ্চনকে একেবারে আলাদা একটা দৃষ্টিভঙ্গি থেকে দেখতে চেয়েছিলাম। অ্যাংরি ইয়াংম্যানের ঘেরাটোপ থেকে বের করে এটাই প্রমাণ করতে চেয়েছি, যে উনি অ্যাংরি ইয়াংম্যানের চেয়ে অনেক বেশী কিছু। তিনি একজন অন্য মানুষ। ‘দ্য আদার’ বলতে ঠিক কী বোঝানো হয়েছে! ১৯৭০ থেকে ১৯৯১ সাল পর্যন্ত পনেরোটা চলচ্চিত্রের বিশ্লেষণের মধ্য দিয়ে পুরোটাই বলা আছে বইতে।’

স্টারমার্কের সিইও গৌতম জাটিয়ার মতে, ‘ভারতীয় চলচ্চিত্রের এক অন্যতম তারকাকে ফিরে দেখতে বাধ্য করে এই বই। বইপ্রকাশ অনুষ্ঠানে সকল সম্মানীয় ব্যক্তিদের স্বাগত জানাতে পেরে আমরা সম্মানিত।’

Vitasta Books দ্বারা প্রকাশিত এই বইটি মোটেও অমিতাভ বচ্চনের জীবনী নয়। বরং ‘অ্যাংরি ইয়াংম্যান’ বলে দাগিয়ে দেওয়া এক অভিনেতার বহুমুখিতাকেই তুলে ধরবে এই বই। ‘দ্য আদার’ শব্দের মধ্য দিয়ে লেখিকা বোঝাতে চেয়েছেন, বিগ বি আমাদের মত নন, তিনি অনেকটাই আলাদা। সেই অন্য সত্তাকে সকলের সামনে নিয়ে আসতে এই বই সফল হবে বলেই আশা করা যায়।

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top