স্রষ্টার হাত ধরে অন্যরূপে ‘বাবা তোমার দরবারে…’

যে লোকগানগুলো মানুষের মুখে মুখে ফেরে বর্তমানে, তাদের মধ্যে অন্যতম জনপ্রিয় গান ‘বাবা তোমার দরবারে সব পাগলের খেলা’। গানটির অসংখ্য সংস্করণ মানুষ শুনেছেন ইতিমধ্যেই। কিন্তু গানটির প্রকৃত স্রষ্টাকে কি চেনেন কেউ?

গানটি আসলে লিখেছিলেন গীতিকার আব্দুর রশিদ সরকার। গানটিতে সুর দিয়েছিলেন সুরকার গোলাম ফকির। ‘বেঙ্গল পিকচার্স’-এর হাত ধরে নতুনরূপে আসছে এই বাউলসঙ্গীত। তৈরী করা হয়েছে গানটির মিউজিক ভিডিও। এই ভিডিওতে গানটি শোনা যাবে গোলাম ফকিরের কণ্ঠেই। ভিডিওতে দেখাও যাবে গোলাম ফকিরকেই। রূপম, পিটার, জাকির, সোহম, শুভময়, সুখেন্দুর সাহচর্যে প্রাণ পেয়েছে এই গান। মিউজিক ভিডিওটি পরিচালনা ও সম্পাদনা করেছেন সুরজিৎ বন্দ্যোপাধ্যায়।
এই সুবিশাল মহাবিশ্বে মানবতার স্থান নিতান্তই ক্ষুদ্র। অদৃশ্য কেউ প্রতিনিয়ত নজর রাখছেন আমাদের উপর। সময়ের স্রোতে ভেসে চলেছে আমাদের জীবন। সেই জীবনের প্রতিটি দৃশ্য জ্ঞানী-বিদ্বান মানুষের চোখে ধরা দেয় অন্যভাবে। সেই দৃষ্টিভঙ্গিরই কাব্যিক রূপ হয়ত আব্দুর রশিদ সরকার এবং গোলাম ফকিরের এই গান। আব্দুর রশিদ সরকারের নিজের ‘দরবারে’ তাঁর ঘনিষ্ঠ শিষ্য তথা ‘পাগল’দের কথাও বলেছেন এই গানে।
71/1 MB-র তরফ থেকে যোগাযোগ করা হলে, গোলাম ফকির জানান, ‘এটা বেশ জনপ্রিয় একটা গান। এই গানটা যে নতুনভাবে বেরিয়েছে, আমার মনে হয় মানুষের কাছে এটা খুবই জনপ্রিয় হবে। এরকমভাবে রেকর্ডিং, ভিডিও – এগুলো আমার কাছে একটা নতুন অভিজ্ঞতা।’ সেইসঙ্গে সম্পূর্ণ টিমের প্রশংসাও করেছেন তিনি।
গানটা বাঁধার পর থেকেই মানুষ শুনেছেন এ গানের অসংখ্য সংস্করণ। তবে এতদিন পর স্রষ্টাদের দর্শকের সামনে নিয়ে আসার এই প্রচেষ্টাকে সাধুবাদ জানাতেই হয়। আশা করা যায়, অন্যান্য সংস্করণের মতই যথেষ্ট ভালবাসা কুড়োবে বেঙ্গল পিকচার্সের এই মিউজিক ভিডিওটিও।

 

 

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top