বনবিবি: বড়পর্দায় আসছে ‘বাঘ-বিধবা’, ‘বনবিবি’ আর ‘দক্ষিণরায়ে’র গল্প

‘সুন্দরবনের গপ্পো’, ‘দো-আঁশ’-ই হোক, বা ‘সুন্দরবনের বিদ্যাসাগর’, চলচ্চিত্রে এই অঞ্চল ফিরে এসেছে বারবার। কিন্তু এবার বাঘবিধবা, বনবিবি, দক্ষিণরায় অর্থাৎ রয়্যাল বেঙ্গল টাইগার এবং সুন্দরবনের অজানা রহস্যের গল্প নিয়ে আসছে রাজদীপ ঘোষ পরিচালিত ‘বনবিবি’। গতকালই মুক্তি পেয়েছে ছবিটির টিজার।

গত ২০২১ সালেই জানা গিয়েছিল এই ছবির কথা। সুন্দরবনের মানুষদের জীবনসংগ্রামের ছবিই আঁকা হবে এই ছবিতে। মধু আনতে গিয়ে বা মাছ ধরতে গিয়ে সেখানে প্রায়শই মানুষকে পড়তে হয় বাঘের খপ্পরে। তাই টিজারে বলা হচ্ছে, সুন্দরবনের বিধবাদের প্রধান শত্রু বাঘ। অথচ সমান্তরালভাবে দেখা যাচ্ছে কিছু দুষ্কৃতীর অসামাজিক কার্যকলাপ। সুন্দরবনের বিধবাদের প্রধান শত্রু সত্যিই বাঘ না অন্য কেউ, তা জানা যাবে এই ছবিতে।

বাঘের আক্রমণে স্বামী নিহত হলে, সেই স্ত্রীদের বলা হয় ‘বাঘ-বিধবা’। এমনই এক বাঘ-বিধবার চরিত্রে অভিনয় করবেন পার্ণো মিত্র। তাঁর চরিত্রের নাম রেশম। বছরতিনেক আগে জীবিকার জন্য বাড়ী থেকে বেরিয়ে নিখোঁজ হয়েছে রেশমের স্বামী। মৃতদেহ পাওয়া না গেলেও রটনা অনুযায়ী, বাঘের হাতেই প্রাণ হারিয়েছে সে। বাঘ-বিধবা রেশম জীবিকানির্বাহের জন্য বেছে নেয় ট্যুরিস্টগাইডের কাজ। টিজারে দেখা যায়, রেশমের জীবনে এসেছে প্রেমও। পার্ণোর বিপরীতে এই ছবিতে অভিনয় করছেন তরুণ অভিনেতা আর্য দাশগুপ্ত। রণজয় বিষ্ণু রয়েছেন এক পুলিশ অফিসারের চরিত্রে। টিজারে দেখা গেছে অভিনেত্রী সোহিনী সরকারকেও। এ ছবিতে ‘বনবিবি’-র ভূমিকায় অভিনয় করবেন তিনি। ছবিতে দেখা যাবে রূপাঞ্জনা মিত্র এবং দিব্যেন্দু ভট্টাচার্যকেও।

রানা সরকার প্রযোজিত এই ছবি মুক্তি পাবে আগামী ১লা মার্চ। ছবির সঙ্গীত পরিচালনা করছেন সৌম্যদীপ শিকদার এবং সপ্তক সানাই দাস। গতবছর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে এই ছবি।

রাজদীপ ঘোষ পরিচালিত, সোহম-প্রিয়াঙ্কা অভিনীত ‘কলকাতার হ্যারি’ বলেছিল ভিন্নস্বাদের গল্প। দেখা যাক, ‘বনবিবি’ও সেই একই পথে পা রাখতে পারে কিনা!

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top