Heeramandi: ফার্স্টলুকেই চোখ ধাঁধালেন সোনাক্ষী-মনীষারা

সঞ্জয় লীলা বনশালীর বড়মাপের চলচ্চিত্রের ভক্ত রয়েছেন অনেক। তবে এবার চলচ্চিত্রের গণ্ডি পেরিয়ে তিনি যে ওটিটি প্ল্যাটফর্মে পা রাখতে চলেছেন, সে খবরও জানা গিয়েছিল বেশকিছুদিন আগেই। আজ, বৃহস্পতিবার মুক্তি পেল তাঁর বহুপ্রতীক্ষিত প্রথম ওয়েব সিরিজ ‘Heeramandi: The Diamond Bazaar’-এর ফার্স্টলুক।

পিরিয়ড ড্রামা তৈরীতে বরাবরই সিদ্ধহস্ত ‘বাজিরাও মস্তানি’, ‘রাম-লীলা’, ‘পদ্মাবত’-এর পরিচালক। ওটিটি প্ল্যাটফর্মের ডেবিউ হিসেবেও তিনি বেছে নিয়েছেন এমনই একটা গল্প। বলা হচ্ছে, এই সিরিজের গল্পের উপর নাকি প্রায় ১৪বছর ধরে কাজ করছেন বনশালী। ‘হীরামান্ডি’র প্রেক্ষাপট আসলে স্বাধীনতা পূর্ববর্তী অবিভক্ত ভারত। সেই সময়ে লাহোরের হীরামান্ডির গণিকাদের কোঠাবাড়ীর মধ্যেই প্রেম, ভালবাসা, বিচ্ছেদ, প্রতারণার গল্প বলবে ‘হীরামান্ডি’। গতবছর মুক্তি পেয়েছিল সিরিজের সামান্য কয়েকমুহূর্তের ঝলক। দেখা গিয়েছিল, ভিন্টেজ রঙেই সেজে উঠছে সিরিজ।

সঞ্জয় লীলা বনশালীর প্রযোজনা সংস্থা ‘Bhansali Productions’ এবং ‘Netflix’-এর তরফ থেকে প্রকাশ করা হয়েছে ‘Heeramandi: The Diamond Bazaar’-এর ফার্স্টলুক। এই সিরিজ সম্পর্কে বলা হয়েছে, ভালবাসা, ক্ষমতা এবং স্বাধীনতার মেলবন্ধন রয়েছে সিরিজটিতে। ফার্স্টলুকেই দেখা মিলেছে গোলাগুলিরও। সিরিজে অভিনয় করছেন সোনাক্ষী সিনহা, মনীষা কৈরালা, রিচা চাড্ডা, অদিতি রাও হায়দারি, শরমিন সেগাল, সঞ্জিদা শেখ প্রমুখ। তারিখ জানা না গেলেও ২০২৪ সালেই যে নেটফ্লিক্স ওটিটি প্ল্যাটফর্মে এই সিরিজ মুক্তি পেতে চলেছে, তা জানিয়েছেন কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, গণিকাদের নিয়ে এর আগেও কাজ করেছেন বনশালী। ২০২২ সালে মুক্তিপ্রাপ্ত আলিয়া অভিনীত ‘গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’ বহুল প্রশংসিত একটি ছবি। ইতিমধ্যেই রণবীর, আলিয়া এবং ভিকি কৌশলকে নিয়ে তাঁর আগামী ছবির কাজও শুরু করেছেন সঞ্জয় লীলা বনশালী। এই সিরিজের মতই সেই ছবি সম্পর্কেও বলা হয়েছে ‘epic saga’। ভক্তদের জন্য তাঁর তরফ থেকে যে পরপর উপহার আসতে চলেছে, তা ক্রমশই স্পষ্ট করছেন বনশালী।

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top