Hoichoi: কেমিস্ট্রিতে কাঁচা স্টুডেন্টদের মুখে হাসি ফোটাবেন দেবশ্রী?

ওয়েব সিরিজ দেখতে ভালবাসেন, কিন্তু ‘কেমিস্ট্রি’র নাম শুনলেই উল্টোদিকে দৌড়োবেন, এমন মানুষের সংখ্যা কম নয়। আর সিরিজের নামেই যদি ‘কেমিস্ট্রি’ থাকে, তাহলে? Hoichoi ওটিটি প্ল্যাটফর্মের আগামী সিরিজ ‘কেমিস্ট্রি মাসি’র নাম দেখে এমন প্রশ্ন অনেকেরই।

আসলে ভয়ের কোনো ব্যাপারই নেই। গোটা সিরিজে কেবল কেমিস্ট্রি পড়ানো হবে, এমনটা একেবারেই নয়। আজ, সদ্য মুক্তি পাওয়া ট্রেলার দেখে বেশ ভাল করেই বোঝা গেছে তা। ট্রেলারে দেখা যাচ্ছে, মাঝবয়সী এক গৃহবধূ সুচরিতা লাহিড়ী (দেবশ্রী রায়) হঠাৎ একদিন সিদ্ধান্ত নেন, অনলাইনে ‘কেমিস্ট্রি মাসি’ নামে একটি চ্যানেল খুলবেন তিনি। সেখানে সহজভাবে, অন্যরকম পদ্ধতিতে একাদশ ও দ্বাদশ শ্রেণীর কেমিস্ট্রি পড়াবেন তিনি। জনপ্রিয়তা বাড়লে এন্ট্রান্সের পড়াও পড়াতে শুরু করেন। কিন্তু সমস্যা বাধে, যখন জনপ্রিয়তার কালো ছায়া পড়ে তাঁর জীবনে। তাঁর দেওয়া ‘সাজেশন’-এর সঙ্গে কাকতালীয়ভাবে মিলে যায় একটি এন্ট্রান্স পরীক্ষার প্রশ্নপত্র। অভিযোগ ওঠে প্রশ্নফাঁসেরও। ‘সাকসেস এডুকেশন অ্যাকাডেমি’ তাঁকে নিজেদের প্রতিদ্বন্দ্বী মনে করে। তাদের ক্ষমতা, লোভ, হিংসের বেড়াজালে আটকে পড়া ‘কেমিস্ট্রি মাসি’ কি কারাগার-আদালত-পুত্রশোক জয় করে টিকে থাকতে পারবেন নিজের জায়গায়?

ট্রেলারের একটি দৃশ্যে দেখা যায়, সুচরিতার মুখে ছুঁড়ে মারা হয় কালি। প্রশ্নফাঁসের মত সাম্প্রতিক সমস্যাও স্পর্শ করেছে এই ওয়েব সিরিজ। বোঝা যায়, মানুষের সঙ্গে মানুষের রসায়ন দেখাবে এই সিরিজ। সঙ্গে শিক্ষাব্যবস্থার দুর্বল-ঘুণধরা দুর্নীতির দিকগুলোকেও গল্পের মধ্যে তুলে ধরবে ‘কেমিস্ট্রি মাসি’।

সৌরভ চক্রবর্তী পরিচালিত এই সিরিজের মূল চরিত্রে অভিনয় করছেন অভিনেত্রী দেবশ্রী রায়। এই সিরিজের হাত ধরেই ওটিটি প্ল্যাটফর্মে ডেবিউ করলেন তিনি। দীর্ঘদিন পর কাজে ফিরে খুশী তিনি। জানান, ‘এতদিন পর ক্যামেরার সামনে ফিরে মনে হচ্ছে, খোলা বাতাসে শ্বাস নিচ্ছি।’

পাশাপাশি সিরিজে তাঁর স্বামীর চরিত্রে থাকছেন শঙ্কর চক্রবর্তী, মেয়ে পুলুর চরিত্রে দেখা যাবে ‘লক্ষ্মী ছেলে’-খ্যাত অভিনেত্রী ঋত্বিকা পালকে। একজন পুলিশ অফিসারের চরিত্রে থাকছেন আর্যা ব্যানার্জী। এই প্রথম তাঁকে নেগেটিভ চরিত্রে দেখবেন দর্শক। এছাড়াও সিরিজে দেখা যাবে সপ্তর্ষি মৌলিক, শ্রেয়া ভট্টাচার্য, সৌম্য মুখার্জী, বিনয় শর্মা, বিপ্লব দাশগুপ্ত ছাড়াও আরো অনেককেই।

ওয়েব সিরিজের কাহিনী লিখেছেন ঈশিতা সরকার ও সৌরভ চক্রবর্তী, সংলাপ লিখেছেন সৌরভ চক্রবর্তী ও অভ্র চক্রবর্তী। পরিচালক সৌরভ চক্রবর্তী বলেছেন, ‘কেমিস্ট্রি মাসি আসলে আমাদের মায়েদের গল্প বলে, যাঁরা ঘরের কাজ, সংসারের দায়িত্ব অক্লান্তভাবে সামলাতে সামলাতে তাঁদের সমস্ত জীবনটা রান্নাঘরেই কাটিয়ে ফেলেন। দেবশ্রী রায়ের চরিত্রটিও এমনই একজন মায়ের। ওঁর সঙ্গে কাজ করার অভিজ্ঞতা আমার পরিচালক-জীবনের একটা অসাধারণ অভিজ্ঞতা। আর Hoichoi আমার কাছে ঘরবাড়ীর মতই হয়ে গিয়েছে। এখানে কাজ করলে সবসময়ই আমি পরিবারের অনুভূতিই পাই।’

 Hoichoi ওটিটি প্ল্যাটফর্মে ওয়েব সিরিজটি মুক্তি পাবে আগামী ১৪ই ফেব্রুয়ারি।

 

 

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top