Pariah: পূর্ব ভারতে রেকর্ড গড়ল পারিয়ার কাট আউট, উচ্চতা ১১০ ফুট

আগামী ৯ই ফেব্রুয়ারি মুক্তি পেতে চলেছে তথাগত মুখার্জীর পরিচালনায় পথকুকুরদের নিয়ে তৈরী ছবি ‘Pariah: Vol 1 (Every Street Dog Has A Name)’। নতুন এই ছবি নিয়ে কলাকুশলী থেকে দর্শক, সকলেরই উত্তেজনা তুঙ্গে। মুক্তির আগে, গতকাল, ৭ই ফেব্রুয়ারি, দুপুর ২.৩০ নাগাদ, মানি স্কোয়ার মলে উন্মোচিত হল ‘পারিয়া’র ১১০ ফুটের কাট-আউট।

গোটা পূর্ব ভারতের কোনো ছবির জন্যই এর আগে এত বড় কাট আউট নির্মাণ করা হয়নি। বাংলার হয়ে পূর্ব ভারতের চলচ্চিত্রজগতে রেকর্ড তৈরী করল ‘পারিয়া’। আজ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিচালক তথাগত মুখার্জী এবং অভিনেতা বিক্রম চট্টোপাধ্যায়সহ ছবির কলাকুশলীরা। উপস্থিত ছিলেন অভিনেত্রী রাজন্যা মিত্রও। ডেনিম কোম্পানি ‘স্পাইকার্স’-এর সঙ্গে হাত মিলিয়ে এই কাট আউট উন্মোচনের অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছে।

‘Dreams On Sale’ এবং ‘Pramod Films’ প্রযোজিত এই ছবির ট্রেলারে দেখা গেছে, রাস্তার কুকুরদের ওপর হয়ে চলেছে অসম্ভব অত্যাচার। সেই অত্যাচারের বদলা নিতেই আসছে বিক্রমের চরিত্রটি, যে নিজেও একরকম ‘পারিয়া’, পরিত্যক্ত, একঘরে। এই প্রথমবার তাঁকে ‘অ্যাকশন ফিল্মে’ দেখা যাবে। ছবিতে তার অতীতের গল্প, একাকিত্বের গল্পের পাশাপাশি ফুটে উঠবে সারমেয়দের প্রতি নিঃশর্ত ভালবাসার গল্পও। বেশ কিছু সত্য ঘটনা অবলম্বনে ছবিটি তৈরী। বিক্রম ছাড়াও এই ছবিতে বেশ গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন অঙ্গনা রায়, সৌম্য মুখার্জী, শ্রীলেখা মিত্র, দেবাশীষ রায়, অম্বরীশ ভট্টাচার্য, লোকনাথ দে, দেবাশীষ রায়, তপতী মুন্সী প্রমুখ।

আগেই পরিচালক তথাগত মুখার্জী জানিয়েছিলেন, ‘পারিয়া শব্দের মানে পরিত্যক্ত। ভারতে পারিয়া বলা হয় রাস্তার কুকুরদের। এ ছবি আসলে এক বিদ্রোহের গল্প বলে।’ অভিনেতা বিক্রম এ ছবির সম্পর্কে বলেছেন, ‘আমি যা যা কাজ করেছি এখনো অবধি, অভিনেতা হিসেবে তাদের মধ্যে সবচেয়ে চ্যালেঞ্জিং চরিত্র ছিল এটা। তাই ছবিটা নিয়ে আমি যতটা উত্তেজিত, ততটাই নার্ভাস।’

এর আগে, গত ৪ঠা ফেব্রুয়ারি সকালে, শহরের রাস্তায় পথকুকুরদের নিয়ে একটি বাইক র‍্যালিতে অংশগ্রহণ করেছিলেন ছবির কলাকুশলীরা। শ্রীলেখা মিত্র, বিক্রম চট্টোপাধ্যায়, অঙ্গনা রায়, তথাগত মুখার্জী – প্রত্যেকেই ভালবাসেন পথকুকুরদের। তাই কেবল ছবির প্রোমোশনের জন্য নয়, এই কাজগুলো আসলে যেন ‘পারিয়া’দের উপর হয়ে চলা অত্যাচারের প্রতিবাদের আরেক রূপ। আগামী ৯ই ফেব্রুয়ারি, সমাজের সাধারণ মানুষকে বার্তা দিতে চলেছে এই ছবি। আশা করা যায়, সে পরীক্ষায় ভালভাবেই সফল হবে ‘পারিয়া’।

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top