জেমসের সঙ্গে ‘বন্ড’ রূপমের, দুই বাংলা মিলবে গানে

গানের ক্ষেত্রে যে কাঁটাতার কোনো বাধা হতে পারে না, সে প্রমাণ পাওয়া গিয়েছে এর আগেও। আরো একবার সেকথা প্রমাণিত হতে চলেছে আগামী ৩রা মার্চ। ‘ফোরাম ফর দুর্গোৎসব’-এর উদ্যোগে দুই বাংলার মেলবন্ধন হতে চলেছে জনপ্রিয় দুই গায়ক, রূপম ইসলাম এবং ‘নগর বাউল’ জেমসের হাত ধরে।

‘ফোরাম ফর দুর্গোৎসব’ শুনেই বুঝতে পারছেন, সংগঠনটি দুর্গাপুজোর আয়োজন করতেই অভ্যস্ত। তবে তারই সঙ্গে প্রতিবছরই ‘গানপুজো’র আয়োজন করেন এই ‘পুজোওয়ালা’রা। শ্রেয়া ঘোষাল, সুনিধি চৌহান, সোনু নিগমের মত জনপ্রিয় গায়কদের অনুষ্ঠানের আয়োজন করেছেন তাঁরা। তবে দুই বাংলাকে এক মঞ্চে আনার প্রয়াস তাঁদের এই প্রথম। তাও আবার রূপম একা নন, তাঁর সঙ্গে আসছে তাঁর জনপ্রিয় ব্যান্ড ‘ফসিলস’। দুই বাংলার দুই গায়ককে একমঞ্চে আনার কাজটা কি খুব কঠিন ছিল? আয়োজক দলের এক সদস্য জয়দীপ দাস জানান, ‘একেবারেই না। দু’জনেই এককথায় সম্মত হয়েছেন আমাদের প্রস্তাবে। ডেট পেতে প্রথমে একটু সমস্যা হয়েছিল, কিন্তু তাছাড়া আর কিছু না। তাঁরা দু’জনেই খুব খুশী।’

দুই বাংলাতেই জেমসের জনপ্রিয়তা প্রায় সমান। একইরকম জনপ্রিয়তা ব্যান্ড ফসিলসেরও। বছর ছাব্বিশেক পরেও, সেই তারুণ্যের ছোঁয়াই যেন রয়ে গিয়েছে ফসিলসের গানে। তাই স্বাভাবিকভাবেই, আনন্দ ধরে রাখতে পারছেন না ভক্তরা। জানা গিয়েছে, আগামী ৩ তারিখ নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে, বিকেল সাড়ে পাঁচটায় শুরু হবে এই অনুষ্ঠান। ভক্তদের ঢুকতে দেওয়া হবে বিকেল ৪টে থেকেই। জয়দীপ জানান, ‘ওপার বাংলার জেমস, আর সঙ্গে আমাদের রূপম, ব্যান্ড-টাইপের একটা অনুষ্ঠান আমরা করতে চেয়েছি। যাতে কলকাতার কিছু লোক দেখতে পারে।’ মঞ্চে প্রথমে গান গাইতে উঠবে ফসিলস, তারপর শোনা যাবে জেমসের গান।

‘ফোরাম ফর দুর্গোৎসব’-এর এই নয়া উদ্যোগে খুশী দুই বাংলার মানুষই। ফসিলস-জেমসের এই মেলবন্ধন যে আদতে কাঁটাতারের দু’দিকের মানুষের আবেগের জিতে যাওয়ার প্রতিরূপ, তা আর বলার অপেক্ষা রাখে না।

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top