বাংলাদেশে ‘বিজয়ার পরে’র মা-মেয়ে, দেখা শেখ হাসিনার সঙ্গে

গত ২০শে জানুয়ারি শুরু হয়েছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। সেই উৎসব চলাকালীনই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্যমূলক সাক্ষাৎ করলেন অভিনেত্রী মমতা শঙ্কর এবং স্বস্তিকা মুখোপাধ্যায়।

গত ১২ই জানুয়ারি এপার বাংলায় মুক্তি পেয়েছে এই ছবি। মা-মেয়ের চরিত্রে মমতা শঙ্কর এবং স্বস্তিকা মুখার্জী নজর কেড়েছেন। বাবার চরিত্রে অভিনয় করেছিলেন বর্ষীয়ান অভিনেতা দীপঙ্কর দে। এবার সেই ছবির প্রতিনিধি হিসেবেই ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে গিয়েছিলেন তাঁরা। তাঁদের সঙ্গে গিয়েছিলেন ছবির পরিচালক অভিজিৎ শ্রীদাস এবং প্রযোজক সুজিত কুমার রাহা।

টানটান রহস্যের মাঝেও মন ছুঁয়ে যাওয়া এক পরিবারের গল্প বলেছে ‘বিজয়ার পরে’। বাবা-মেয়ের সম্পর্কে ভাঙন ধরার পরে, পরিবারের সকলে একেবারেই পর করে দিয়েছে তাকে, এমনই অভিযোগ মেয়ের। বহুবছর পর বাড়ী ফিরেও বাবার দেখা পায়নি সে। ছবিতে মমতা শঙ্কর এবং স্বস্তিকা মুখার্জী ছাড়াও অভিনয় করেছেন মীর আফসার আলি, অনিমেষ ভাদুড়ি, ঋতব্রত মুখার্জী, পদ্মনাভ দাশগুপ্ত, বিদীপ্তা চক্রবর্তীসহ একঝাঁক তারকা।

স্বস্তিকা, মমতা, অভিজিৎ, সুজিতের মতই শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন বঙ্গকন্যা শর্মিলা ঠাকুরও। এপার বাংলার মতই ওপার বাংলাতেও তাঁর জনপ্রিয়তা কম নয়। আর তারই ফলস্বরূপ, ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আমন্ত্রিত ছিলেন তিনি।

বঙ্গকন্যা হলেও অবশ্য প্রায় ১৪ বছর বাংলা ছবি করেননি শর্মিলা। তবে এবার পরিচালক সুমন ঘোষের হাত ধরে ফের বাংলা ছবিতে ফিরছেন তিনি। আগামী ছবি ‘পুরাতন’-এর কাজ শুরুও হয়ে গেছে। অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত এবং ইন্দ্রনীল সেনগুপ্ত জুটি বাঁধছেন এই ছবিতে। সাম্প্রতিককালের কাজ ‘কাবুলিওয়ালা’র মতই এই ছবিতেও সম্পর্কের গল্পই বলবেন সুমন ঘোষ।

সম্পর্কের গল্প বুনেই এপার বাংলায় দর্শকদের মন কেড়েছে ‘বিজয়ার পরে’। আশা করা যায়, বাংলাদেশের দর্শকেরাও একইভাবে আপন করে নেবেন এই ছবিকে।

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top