বাবরি মসজিদ ধ্বংসের প্রেক্ষাপট, প্রথমবার জুটি প্রিয়াঙ্কা-দেবাশীষের?

বাবরি মসজিদ ধ্বংস বা তার পরের ঘটনাসমূহ নিয়ে তরজা চলছে বেশ কিছুদিন ধরেই। আর তার মাঝেই জানা গেল এক নতুন ছবির প্রেক্ষাপট। শঙ্খ ভট্টাচার্য্যের পরিচালনায় বাবরি মসজিদ ধ্বংসের প্রেক্ষাপটে আসছে নতুন ছবি ‘বাল্মিকী – এ সাগা অফ এ কমন ম্যান’।

১৯৯২ সালের ৬ই ডিসেম্বর ধ্বংস হয়েছিল বাবরি মসজিদ। সাম্প্রদায়িক দাঙ্গার আঁচ থেকে বাঁচেনি কলকাতাও। সেইসময়েই রাস্তা থেকে শাহিদকে (দেবাশীষ মণ্ডল) কুড়িয়ে পেয়েছিলেন একজন মহিলা। সেই ঘটনার এত বছর পর, বর্তমান সময়ে, সাংবাদিক ভাস্বতীর লেখা বইতে কীভাবে ফুটে ওঠে শাহিদের গল্প?

সমাজে যে মানুষগুলো স্রোতের বিপরীতে হেঁটে চলে, এই সমাজ তাদের মেনে নিতে পারে না কখনো। প্রথম ছবিতে সমাজের রূঢ় বাস্তবকেই তুলে ধরবেন পরিচালক শঙ্খ ভট্টাচার্য্য।

এর আগেও একসঙ্গে কাজ করেছেন অভিনেত্রী প্রিয়াঙ্কা সরকার ও দেবাশীষ মণ্ডল। তবে স্বামী-স্ত্রীর ভূমিকায় থাকলেও সে-অর্থে জুটি বাঁধেননি তাঁরা। এই ছবির মাধ্যমেই প্রথমবার জুটি বাঁধছেন প্রিয়াঙ্কা-দেবাশীষ। ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন অভিনেতা রজতাভ দত্ত। এছাড়াও মুখ্য চরিত্রেই দেখা যাবে সুমনা মুখোপাধ্যায়, ইন্দ্রজিৎ মজুমদার, সম্রাট বিশ্বাস প্রমুখকে। ছবিতে দেবাশীষ ও প্রিয়াঙ্কাকে পুরোপুরি অন্যরকম লুকে দেখা যাবে। ছবির সিনেমাটোগ্রাফির দায়িত্বে থাকছেন শুভদীপ কর্মকার।

তবে ছবির গল্প ছাড়াও ছবির একটা বড় অংশ হল ছবির গান। জানা গিয়েছে, লালন সাঁইজির গানকে নিয়েই নাকি এই ছবির ভাবনা শুরু হয়েছিল। লালন ফকিরের গান শোনাও যাবে এই ছবিতে। ছবির সঙ্গীত পরিচালনার দায়িত্বে রয়েছেন দেবজ্যোতি মিশ্র। প্রিয়ঙ্কনা সরকার ও ইপিআর আইয়ারের কণ্ঠে শোনা যাবে ছবির গান।

‘প্রিয়ঙ্কনা অ্যান্ড বিশ্বজিৎ মোশান পিকচার্স’-এর ব্যানারে, প্রিয়ঙ্কনা সরকার ও বিশ্বজিৎ পাল প্রযোজিত ছবি ‘বাল্মিকী – এ সাগা অফ এ কমন ম্যান’-এর শ্যুটিং শুরু হতে চলেছে আগামী সপ্তাহে।

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top