বাড়ল ‘পরিধি’, নতুন ব্যান্ড আনল SVF Music

বাংলা গানের জগতে SVF Music-এর প্রসার ঘটেই চলেছে অনবরত। ‘Banglar Gaan Indies’ হোক, বা অনির্বাণ ভট্টাচার্য্যর ব্যান্ড ‘হুলিগানিজম’, বাংলা গানের প্রতি নিজেদের দায়বদ্ধতার প্রমাণ বারবার দিয়েছে তারা। এবার তাদের সেই তালিকায় যুক্ত হল নতুন বাংলা ব্যান্ড ‘পরিধি’র নাম।

তাঁদের ডেবিউ গান ‘কেন’-র মিউজিক ভিডিও দেখা যাচ্ছে SVF Music-এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে। মিউজিক ভিডিওতে ফুটে উঠেছে ব্যান্ডটির যাত্রা। শহরের রাস্তায় তাদের ঘুরে বেড়ানো, পুলিশের তাড়া খাওয়া থেকে শুরু করে তাদের সম্পূর্ণ ‘জার্নি’টাই দেখা গিয়েছে এই ভিডিওতে। সব প্রতিবন্ধকতা কাটিয়ে তারা কি নিজেদের একটা পরিচয় তৈরী করতে পারবে? উত্তর লুকিয়ে আছে ‘কেন’-র মিউজিক ভিডিওতে।

এই ব্যান্ডে কণ্ঠশিল্পী হিসেবে পাওয়া যাবে সুতীর্থকে। গিটার, ড্রাম, বেহালা, কী-বোর্ড প্রভৃতি বাদ্যযন্ত্রের বাদক হিসেবে থাকছেন চার তরুণ, ঋক, সুমিত, অচিন ও সৌপ্তিককে। এঁদের মধ্যে সৌপ্তিক আবার একাধিক বাদ্যযন্ত্র বাজাতে যথেষ্ট পারদর্শী। একটাসময় ছিল, যখন বাংলা ব্যান্ডের গান ঘুরত সাধারণ মানুষের মুখে মুখে। বাংলা ব্যান্ড ছিল জনপ্রিয়তার শিখরে। অথচ সময়ের সঙ্গে সঙ্গে বাংলা গানের প্রতিও এসেছে বাঙালির বিতৃষ্ণা। বাংলা ব্যান্ডের সেই নির্যাসই ফিরতে চলেছে ‘পরিধি’র হাত ধরে।

গানের শেষে মজার ছলে দেখা যায় এক বাস্তব আকুতি, ‘বাংলা গান শুনুন, পালাবেন না’। পরিধির সদস্যদের কথায়, ‘এরকম একটা প্ল্যাটফর্ম দেওয়ার জন্য আমরা SVF Music-এর কাছে কৃতজ্ঞ। মৌলিক, স্বাধীন বাংলা গানের জগতে SVF Music একটা দৃষ্টান্ত স্থাপন করছে।’

এমন একটা গানের কথা, সুরসহ সম্পূর্ণ প্রযোজনাই সদস্যেরা করেছেন তাঁদের হৃদয়ের গভীরতম বিন্দু থেকে। শুভম মৈত্রের সাহচর্যে যে সুরজাল তাঁরা বুনেছেন, তা যে শ্রোতাদের মনে স্থায়ী জায়গা করে নেবে, এ নিয়ে কোনো সন্দেহই নেই। বাংলা সঙ্গীতজগতের এক অন্যতম মহীরুহ কবীর সুমনের জন্মদিনের প্রাক্কালে, সঙ্গীতপ্রেমীদের কাছে এর চেয়ে বড় উপহার আর কী-ই বা হতে পারে!

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top