Tolomol: কোলাহলের জীবনে ভ্রান্তি কাটালেন তিমির?

বাংলা সঙ্গীতজগতে বর্তমানে একটি বড় নাম তিমির বিশ্বাস। তাঁর ‘ফকিরা’ ব্যান্ডের গান শোনার উন্মাদনা মানুষের মধ্যে বৃদ্ধি পাচ্ছে ক্রমশ। তাঁর ইউটিউব চ্যানেলে সম্প্রতি মুক্তি পেয়েছে তাঁর নতুন গান ‘টলমল’।

গানের কথায় ফুটে উঠেছে মানুষের রোজকার অনিশ্চিত জীবনের ছবি। সেই অনিশ্চিত জীবন কোলাহল-কলরবে কানায় কানায় পূর্ণ। যাদের সারাজীবন থেকে যাওয়ার কথা ছিল, তারা হয়ত হাত ছেড়ে দেয় মাঝপথেই। কিন্তু তারপরেও, সেই অনিশ্চয়তার কিনারায় বসেও, চিরকাল থেকে যাওয়ার একটা ভ্রান্ত বাসনা থেকে যায় মানুষের মনের কোণে। ‘টলমল’ গানের শেষ দুই পংক্তিতে বলা হয়েছে জীবনের মানে, বেঁচে থাকার আনন্দকে উদ্‌যাপন করার কথা।

বরাবরের মতই, তিমিরের কণ্ঠে এই গান ভীষণই পছন্দ হয়েছে অনুরাগীদের। গানটির কথা লিখেছেন সুমিত বন্দ্যোপাধ্যায়। মিউজিকের দায়িত্বে রয়েছেন সৌরভ বাবাই চক্রবর্তী। সন্দীপন গাঙ্গুলীর বেহালা, ছন্দন বসুর গিটার এবং তিমির বিশ্বাসের কীবোর্ডের সুরে সেজে উঠেছে এই গান। গানটি গাওয়ার পাশাপাশি মিউজিক ভিডিওতেও ধরা দিয়েছেন তিমির। গানের নামের ক্যালিগ্রাফিটিও তাঁরই করা। মিউজিক ভিডিওটি প্রযোজনা করেছেন ‘শহরতলির আখড়া’ এবং ‘Timir Biswas Production’।

বর্তমানে যথেষ্ট জনপ্রিয় তিমির বিশ্বাসের গাওয়া লোকগীতি থেকে মৌলিক কম্পোজিশন। ‘71/1 MB’-র তরফ থেকে গায়কের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘এই গান অন্যান্য গানগুলোর মতই। গানের কথা, সুর আমার ভাল লেগেছে বলেই গেয়েছি। ছোট থেকে যে ধরনের বাংলা গান শুনেছি, তেমনি একটা কাজ করতে চেয়েছি। তবে কতটা পেরেছি, সেটা শ্রোতারা জানালে বেশী ভাল লাগবে।’ গানটির কাজ করে যে টিমের সকল সদস্যই খুশী, তাও জানিয়েছেন গায়ক।

নতুন মিউজিক ভিডিওটি দেখে ইতিমধ্যেই প্রশংসাসূচক মন্তব্য করেছেন দর্শকেরা। আশা করা যায়, তাঁর অন্যান্য গানের মতই, একইরকমভাবে মানুষের ভালবাসা পেতে চলেছে ‘টলমল’।

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top