Asole Se Megheder Keu: বিরহের শেষে মিলনের সুর

যাঁদের আমরা ভালবাসি, তাঁদের সঙ্গে বিচ্ছেদেই কি শেষ হয়ে যায় সব? বিচ্ছেদের সঙ্গে সঙ্গেই কি ধুয়েমুছে যায় সবটুকু অনুভূতি? এক অন্যরকম গল্প নিয়ে এল তিমির বিশ্বাসের অ্যালবাম ‘খনিজ প্রেম’-এর শেষ গানের মিউজিক ভিডিও।

‘খনিজ প্রেম’ অ্যালবামের প্রথম গান ‘তুমি আলোর কাছেই যেও’-এর মিউজিক ভিডিও মুক্তি পেয়েছিল বছরতিনেক আগে। মুক্তি পেয়েছে অ্যালবামের বাকি তিনটি গান, ‘কিছু কথা’, ‘আমার তেমন গান ছিল না’ ও ‘যেতে পারি’র মিউজিক ভিডিও-ও। অ্যালবামের সবক’টি গান একজায়গায় করে তৈরী করা হয়েছে ‘খনিজ প্রেম jukebox’। আর আজ, ১৫ই মার্চ সকালে মুক্তি পেল অ্যালবামের শেষ গান ‘আসলে সে মেঘেদের কেউ’-এর মিউজিক ভিডিও।

দুজন মানুষের গল্প বলা হয়েছে এই ভিডিওতে। বহুদিন আগেই বিচ্ছিন্ন হয়ে যাওয়া এই দুটি মানুষের দেখা হয় বন্ধুদের রিইউনিয়নে। তারা বুঝতে পারে, পরস্পরের প্রতি অনুভূতির ভাঁড়ার শূন্য হয়ে যায়নি এখনো। সমস্ত ভুল বোঝাবুঝি, রাগ, ইগোর পরিসর ছেড়ে কি বেরিয়ে আসতে পারবে তারা? আবার পরস্পরের হাত ধরতে পারবে শক্ত করে?

অ্যালবামের বাকি গানগুলোর মতই, এই গানটির এই মর্মস্পর্শী কথা লিখেছেন সুমিত বন্দ্যোপাধ্যায়। অনিরুদ্ধ ঋক দত্তর মন ভাল করা সুরে সেজে উঠেছে এই গান, প্রাণ পেয়েছে তিমির বিশ্বাসের কণ্ঠে। মন ভাল করে দেয় মিউজিক ভিডিওতে মধুরিমা দত্ত এবং সৌরভ রায়ের রসায়ন। মাপা অভিনয় ও সাবলীল ভঙ্গিমায় মন কেড়েছেন তাঁরা। থিয়েটারের মঞ্চে অভিনয় করেছেন সৌরভ। ‘উড়ান’ গোষ্ঠীর হয়ে থার্ডফর্মের থিয়েটার করেছেন মধুরিমাও। তবে ক্যামেরার সামনে কাজ তাঁদের এই প্রথম।

এই বিষয়ে কথা বলা জন্য যোগাযোগ করা হলে, ‘71/1 MB’ ওয়েবসাইটকে মধুরিমা জানিয়েছেন, ‘এই কাজটা করে আমার খুব খুব ভাল লেগেছে। তার একটা কারণ এই গানগুলোর সঙ্গে, অ্যালবামটার সঙ্গে, বহু কাছের মানুষ জড়িয়ে রয়েছেন। তাছাড়া, আমি ক্যামেরার সামনে অভিনয় করতে চেয়েছি অনেকদিন থেকেই। কারণ আমরা থার্ড ফর্মে থিয়েটার করি। সেজায়গা থেকে মনে হত যে, অন্য মাধ্যমে চেষ্টা করে দেখি অ্যাক্টিংকে আর কীভাবে এক্সপ্লোর করা যায়।’

মধুরিমা-সৌরভ ছাড়াও, এ গানের অন্যান্য কলাকুশলীরাও নিজেদের দক্ষতা দেখিয়েছেন অনস্ক্রিন এবং অফস্ক্রিন দু’ক্ষেত্রেই। ‘খনিজ প্রেম’ অ্যালবামের প্রতিটি গানই ভালবেসেছেন শ্রোতারা। ভালবেসেছেন প্রতিটি মিউজিক ভিডিও-ও। তাঁদের ভালবাসার আকাশে যে নতুন মেঘ জমল ‘আসলে সে মেঘেদের কেউ’ গানের মিউজিক ভিডিওর আদলে, তা কি আর বলার অপেক্ষা রাখে!

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top