Maidaan: বহু প্রতীক্ষার পরে মুক্তি ঈদে, ট্রেলার মুক্তি ৭ই মার্চ

চারবছর ধরে মুক্তির দোরগোড়ায় এসে আটকে রয়েছে ছবিটি। অবশেষে, সব বাধাবিপত্তি কাটিয়ে অজয় দেবগন অভিনীত ‘ময়দান’ আসছে চলতি বছরের ঈদে। আর আগামী ৭ই মার্চ, বৃহস্পতিবার, মুক্তি পেতে চলেছে এই বহু প্রতীক্ষিত ছবিটির ট্রেলার।

ভারতীয় ফুটবলের কোচ সৈয়দ আবদুল রহিমের (অজয় দেবগন) গল্প বলবে এই ছবি। বলবে তৎকালীন ফুটবল দল, তৎকালীন রাষ্ট্রের গল্পও। যে বিশ্বাস ভারতীয় ফুটবলের ইতিহাসে এক চিরকালীন ছাপ রেখে গিয়েছে, তার গল্পও বলবে এই ছবি। মাত্র ৫৩ বছর বয়সে, ১৯৬৩ সালে প্রয়াত হয়েছিলেন সৈয়দ আবদুল রহিম।

১৯৫০ সাল থেকে আমৃত্যু ভারতের ফুটবলের জাতীয় দলের ম্যানেজার এবং কোচ ছিলেন তিনি। ১৯৫২ থেকে ১৯৬২ ছিল ভারতীয় ফুটবলের স্বর্ণযুগ। ১৯৫২ হেলসিঙ্কি অলিম্পিকে প্রথম বার খেলার সুযোগ পায় ভারতীয় ফুটবল দল। খেলার উপযোগী জুতো না থাকা সত্ত্বেও, খালি পায়ে খেলে অলিম্পিকের ‘ময়দানে’ নিজের সেরাটা দিয়েছিলেন প্রত্যেকে। সম্মুখীন হয়েছিলেন বহু প্রতিকূলতার। স্মৃতির অতলে হারিয়ে যাওয়া সেই অচেনা মানুষটির জীবনের সত্য ঘটনা অবলম্বনেই এই ছবি তৈরী করেছেন ‘বাধাই হো’-খ্যাত পরিচালক অমিত শর্মা।

সেসময়ে কলকাতাতেই ছিল ইন্ডিয়ান ফুটবল ফেডারেশনের অফিস। ছবিতে তাই দেখা যাবে রুদ্রনীল ঘোষ, আরিয়ান ভৌমিক, অমর্ত্য রায়সহ একাধিক বাঙালি অভিনেতাদের। রয়েছেন গজরাজ রাও, প্রিয়ামণির মত কলাকুশলীরাও। জি স্টুডিয়োজ, বনি কাপুর, অরুণাভ জয় সেনগুপ্ত এবং আকাশ চাওলা প্রযোজিত এই ছবির সঙ্গীত পরিচালনার দায়িত্বে রয়েছেন এ. আর. রহমান।

যদিও বাংলাকেন্দ্রিক এ ছবি বাংলা ভাষায় মুক্তি না পাওয়ায় দুঃখ পেয়েছিলেন অনেক বাঙালি দর্শকই। তবে অভিনেতা রুদ্রনীল ঘোষ আগেই জানিয়েছিলেন, এই ছবিতে প্রচুর বাংলা ভাষার ব্যবহার করা হয়েছে। তাই দুঃখের চেয়ে আনন্দের পাল্লা অনেকটাই ভারী। তাই বহুপ্রতীক্ষিত এ ছবি যে দর্শকদের মন জয় করে নেবে, এ আশা করাই যায়।

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top