Sonar Kellay Jawker Dhan: মুকুলের বাড়ীতে শুরু অ্যাডভেঞ্চার

‘যকের ধন’ আর ‘সাগরদ্বীপে যকের ধন’-এর সাফল্যের পর সিরিজের পরবর্তী গল্প নিয়ে কাজ করছেন পরিচালক সায়ন্তন ঘোষাল। কুমার, বিমল আর রুবি এবার রুদ্ধশ্বাস অ্যাডভেঞ্চারে পাড়ি দিয়েছে মুকুলের সোনার শহরে। আর গন্তব্য রাজস্থানের জয়সলমীর হলে, ছবিতে যে ‘সোনার কেল্লা’ থাকবে, এ আর আশ্চর্য কী!

সিরিজের আগের দুটি ছবিতেই উত্তরবঙ্গ এবং থাইল্যান্ডের দুর্দান্ত নৈসর্গিক সৌন্দর্যকেই শ্যুটিংয়ের কেন্দ্রস্থল হিসেবে বেছেছিলেন পরিচালক। সেই কথা মাথায় রেখেই এবার সৌন্দর্য ও নস্টালজিয়ার শহর জয়সলমীরে শ্যুটিং হয়েছে ছবির বেশ কিছু অংশের। এবছরই ৫০ বছরে পা দিয়েছে ‘সোনার কেল্লা’ ছবিটি। সেদিক থেকে ছবিটিকে সত্যজিৎ রায়ের প্রতি শ্রদ্ধার্ঘ্যও বলা যেতে পারে।

জয়সলমীরের শ্যুটিং শেষ করে অবশ্য কলকাতায় ফিরে এসেছেন টিম ‘সোনার কেল্লায় যকের ধন’। এবার তাঁদের শ্যুটিং চলছে এক জমিদারবাড়ীতে। শ্যুটিংয়ের সময়কার ছবি নিজের অফিসিয়াল ইনস্টাগ্রাম প্রোফাইলে শেয়ারও করেছিলেন অভিনেত্রী কোয়েল। পরমব্রত চট্টোপাধ্যায় (বিমল), গৌরব চক্রবর্তী (কুমার), কোয়েল মল্লিক (ড. রুবি চট্টোপাধ্যায়) ছাড়াও এ ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করছেন সাহেব চট্টোপাধ্যায় এবং সুপ্রভাত দাস।

পরিচালক জানান, ‘বেলেপাথর, মরুভূমি আর উটের এই শহরের সৌন্দর্য্য কেল্লাটা যেন আরো বাড়িয়ে দিয়েছে। আমরা ভাবছিলাম, এই লোকেশনে কী গল্প নিয়ে কাজ করা যায়। তারপর ‘সোনার কেল্লা’র একটা লিঙ্ক ব্যবহার করার কথা মাথায় এল। মানে মুকুলকে বর্তমানে ফিরিয়ে আনলে কেমন হয়? বর্তমানে মুকুলের বয়স ৫২-৫৩ বছর। কলেজস্ট্রীটে একটা দোকান আছে বইয়ের। ওর অতীতের কিছু স্মৃতি ফিরে আসছে ছবির গল্পে।’

তবে ‘সোনার কেল্লা’ কেবল দর্শকদের নয়, স্পর্শ করেছে অভিনেতা গৌরব চক্রবর্তীর আবেগকেও। শ্যুটিংয়ের ফাঁকে তিনি ঘুরে দেখেছেন ‘সোনার কেল্লা’ ছবির শ্যুটিংস্থল। তাঁকে সঙ্গ দিয়েছেন অভিনেতা সাহেব চ্যাটার্জীও।

অন্যরকম ছবি তৈরীতে বরাবরই পারদর্শী পরিচালক সায়ন্তন ঘোষাল। আশা করা যায়, তাঁর নতুন ছবি ‘সোনার কেল্লায় যকের ধন’ও পছন্দ হবে দর্শকদের।

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top