Klikk Shorts: বৃদ্ধাশ্রমের বিকল্প কি ‘মেস বাড়ি’?

একটু বয়স হলেই চারপাশের মানুষগুলো একাকিত্বে ভোগেন। চারদিকের পৃথিবীর সঙ্গে তাল মিলিয়ে হয়ত আর ছুটতে পারেন না তাঁরা। এই মানুষদের নিয়েই Klikk ওটিটি প্ল্যাটফর্মে আসতে চলেছে এক স্বল্পদৈর্ঘ্যের ছবি ‘মেস বাড়ি’, যাঁর ট্রেলার মুক্তি পাবে আজ, ১৬ই মার্চ।

বর্ষীয়ান মানুষগুলোর এই একা হয়ে যাওয়ার পিছনে দায়ী কারা! যে প্রজন্ম ছুটে-দৌড়ে তৈরী করে পরবর্তী প্রজন্মকে, ছোটার ক্ষমতা হারিয়ে গেলে মূল্য কি কমে যায় তাঁদের? ক্রমাগত ছুটতে ছুটতে মানুষ ভুলে যায়, এ এক চক্রাকার আবর্তন। এক প্রজন্ম অবহেলা করে তা আগের প্রজন্মকে, আবার তাদের বয়সকালে একই একাকিত্বের অন্ধকারে তারাও ডুবে যায় পরবর্তী প্রজন্মের অবহেলায়।

স্বামীকে হারিয়ে বৃদ্ধাশ্রমে চলে যাওয়ার ঘটনা আকছার শোনা যায়। কিন্তু সেই বৃদ্ধাশ্রমের স্থান যদি নেয় মেসবাড়ি? এক বৃদ্ধা তাঁর স্বামীকে হারিয়ে, বৃদ্ধাশ্রমের পরিবর্তে শহরের একটি মেসে এসে ওঠে। তাঁর লক্ষ্য কেবল, জীবনের শেষ দিনগুলি একটু আনন্দে-মজায় বাঁচা। কিন্তু তা সফল হয় কি?

দীপান্বিতা সেনগুপ্ত পরিচালিত ‘মেস বাড়ি’ এক সম্পর্ক বুননের গল্প বলে। পরিচালনার পাশাপাশি ছবির কাহিনী ও চিত্রনাট্যও লিখেছেন তিনি। কাহিনীর সূত্র তিনি পেয়েছেন দুই বাংলার জনপ্রিয় লেখক হুমায়ুন আহমেদের একটি লেখায়। ‘অফ দ্য স্পেকট্রাম’ নিবেদিত এই ছবিতে অভিনয় করতে দেখা যাবে খেয়ালী ঘোষ দস্তিদার, বিশ্বনাথ বসু, দেবদূত ঘোষ, ধীমান ভট্টাচার্য্য, আবীর সেনগুপ্ত এবং শুভশ্রী সেনগুপ্তকে।

ছবির সঙ্গীত পরিচালনার দায়িত্বে আছেন ইন্দ্রদীপ দাশগুপ্ত। দীপান্বিতা সেনগুপ্তের লেখা গান গেয়েছেন জনপ্রিয় গায়ক রূপঙ্কর বাগচী। Klikk ওটিটি প্ল্যাটফর্মের সব কাজই ভালবেসেছেন মানুষ। বহুদিন পর, এমন ‘ভাবার মত বিষয়’ নিয়ে তৈরী অন্যধরনের ছবিও মানুষের মন জিতবে বলেই আশা করা যায়।

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top