Pariah: ‘পারিয়া’দের হয়ে লড়বেন বিক্রম, সঙ্গে শ্রীলেখা-অঙ্গনাও

রাস্তার সারমেয়দের প্রতি অত্যাচারের ঘটনা আমাদের চারপাশে ঘটে চলে প্রায়শই। কিন্তু বেশীরভাগ মানুষই সেই ঘটনাগুলোকে ‘অপরাধ’ হিসেবে গণ্য করেন না। এবার সেই অপরাধ, আর তার প্রতিবাদের কাহিনী নিয়েই আসছে তথাগত মুখার্জীর নতুন ছবি ‘Pariah: Vol 1 (Every Street Dog Has A Name)’। আজ, পার্কস্ট্রিট সোশ্যালে উপস্থিত থেকে ছবির ট্রেলার লঞ্চ করেন বাংলা ছবির সুপারস্টার জিৎ। প্রসঙ্গত, ছবিটির টিজার সোশ্যাল মিডিয়ায় লঞ্চ করেছিলেন বাংলার আরেক সুপারস্টার দেব।

তিনি ছাড়াও অনুষ্ঠানে এসেছিলেন অঙ্গনা রায়, সৌম্য মুখার্জী, শ্রীলেখা মিত্র, লোকনাথ দে, দেবাশীষ রায় প্রমুখ অভিনেতা। এসেছিলেন সুরকার রণজয় ভট্টাচার্যও। পরিচালক তথাগত মুখার্জী জানিয়েছেন, ‘পারিয়া শব্দের মানে পরিত্যক্ত। ভারতে পারিয়া বলা হয় রাস্তার কুকুরদের। এ ছবি আসলে এক বিদ্রোহের গল্প বলে।’ এর পাশাপাশি তিনি জানান, পারিয়ার ‘Vol 2’-তেও দেখা যাবে বিক্রমকে।

বেশ কিছু সত্য ঘটনা অবলম্বনে ছবিটি তৈরী। ছবির মুখ্য চরিত্রে অভিনয় করছেন বিক্রম চ্যাটার্জী। এই প্রথমবার তাঁকে ‘অ্যাকশন ফিল্মে’ দেখা যাবে। এই ছবিতে তাঁর লুক ‘গুন্ডা’, কিংবা ‘রাবণ’-এর মত, যা তাঁর আগের কাজগুলির থেকে একেবারেই আলাদা। তিনি ছাড়াও এই ছবিতে বেশ গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন অঙ্গনা রায়, সৌম্য মুখার্জী, শ্রীলেখা মিত্র, অম্বরীশ ভট্টাচার্য, লোকনাথ দে,শাহীর রাজ,দেবাশীষ রায়, তপতী মুন্সী প্রমুখ।

ছবির ট্রেলারে দেখা গেছে, রাস্তার কুকুরদের ওপর হয়ে চলেছে অসম্ভব অত্যাচার। ‘পারিয়া’দের হয়ে কাজ করতে চাওয়া এক মহিলাকেও (অঙ্গনা রায়) তার মূল্য দিতে হয়। বাস্তবের মতই, সেই অত্যাচারকারীদের মনে বিন্দুমাত্র অনুতাপ নেই। সেই অত্যাচারের বদলা নিতেই আসছে বিক্রমের চরিত্রটি, যে নিজেও একরকম ‘পারিয়া’, পরিত্যক্ত, একঘরে। ছবিতে তার অতীতের গল্প, একাকিত্বের গল্পের পাশাপাশি ফুটে উঠবে সারমেয়দের প্রতি নিঃশর্ত ভালবাসার গল্পও। মোশন পোস্টারে বিক্রমের রক্তাক্ত ‘লুক’ দেখেই বোঝা গিয়েছিল, বাস্তবের মতই নৃশংসতা এবং নিষ্ঠুরতার মিশেলে তৈরী হবে ছবিটি। সেই ধারণায় সিলমোহর বসালো ছবির ট্রেলার।

অভিনেতা বিক্রম এ ছবির সম্পর্কে বলেছেন, ‘আমি যা যা কাজ করেছি এখনো অবধি, অভিনেতা হিসেবে তাদের মধ্যে সবচেয়ে চ্যালেঞ্জিং চরিত্র ছিল এটা। এই চরিত্রটা করার জন্য আমি বিগত দু’মাস ধরে মার্শাল আর্ট প্র্যাকটিস করেছি। চরিত্রকে বিশ্বাসযোগ্য করে তোলাটা যেকোনো অভিনেতার জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই ছবিটা নিয়ে আমি যতটা উত্তেজিত, ততটাই নার্ভাস।’ তবে ছবিতে বিক্রমের পাশাপাশি সম্পূর্ণ অন্যধরনের চরিত্রে দেখা যাবে সৌম্য মুখার্জীকেও। বিশেষভাবে মন কেড়েছে ট্রেলারের শেষে বলা বিক্রমের সংলাপটি, ‘সমস্যাটা খাবারে নয়, মানুষের মাথায়।’

তবে ‘Dreams On Sale’ এবং ‘Pramod Films’ প্রযোজিত এই ছবিটি আসতে চলেছে আগামী ৯ই ফেব্রুয়ারি। ছবির সঙ্গীত পরিচালনার দায়িত্বে রয়েছেন রণজয় ভট্টাচার্য। প্রসঙ্গত, বেশ কিছুদিন আগেই মুক্তি পেয়েছে ছবির অ্যান্থেম, সোনু নিগমের কণ্ঠে টাইটেল ট্র্যাক।

 

 

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top