Pariah: গতকালও ৩৪টা শো হাউজফুল, তবু নন্দনে ঠাঁই হল না ‘পারিয়া’র

মুক্তির সঙ্গে সঙ্গেই সারা বঙ্গে ঝড় তুলেছে ‘পারিয়া’। রাস্তার সারমেয়দের প্রতি অত্যাচার আর তার প্রতিবাদের কাহিনী নিয়ে পরিচালক তথাগত তৈরী করেছেন এই ছবি। নন্দন ২-সহ বাংলার আরো বহু প্রেক্ষাগৃহেই অ্যাডভান্স হাউজফুল হয়েছে এই ছবি। অথচ আগামী একসপ্তাহ সেই নন্দন ২-তে জায়গা হল না ‘পারিয়া’র। ঠাঁই হল না নন্দন ১-এও।

কেন হঠাৎ নন্দন কর্তৃপক্ষের কাছে পরিত্যক্ত হল ‘পারিয়া’? জানা গিয়েছে, ফ্রেঞ্চ ফেস্টিভ্যালের কারণেই এ সপ্তাহে দর্শক বঞ্চিত হবেন নন্দন ২-এর ‘পারিয়া’র প্রদর্শনী থেকে। নন্দন ১-এও কেন জায়গা পেল না এই ব্লকবাস্টার ছবি? সে সম্পর্কে অবশ্য জানা যায়নি কিছু। এরপর আবার কবে নন্দনে প্রদর্শনী হবে ‘পারিয়া’র? জানা যায়নি তাও। স্বাভাবিকভাবেই মর্মাহত হয়েছেন ‘পারিয়া’র কলাকুশলীরা।

বিক্রম, সৌম্য, শ্রীলেখা, অঙ্গনাসহ সকল কলাকুশলীর দুর্দান্ত অভিনয়, হৃদয়স্পর্শী কাহিনী, সাম্প্রতিক সামাজিক ব্যাধি, প্রতিটা সিস্টেমের দুর্নীতি, দর্শকের উদ্দেশ্যে দেওয়া বার্তা – সবকিছুই স্পর্শ করেছে এই ছবি। যথেষ্ট প্রশংসাও কুড়িয়েছে সমালোচকমহলে। তবুও কেন নিজের স্থান হারাতে হল এই ছবিকে! জানেন না কেউই। পরিচালক তথাগত মুখার্জীর সঙ্গে ‘71/1 MB’-র তরফ থেকে যোগাযোগ করা হলে তিনি জানান, ‘আমাদের হাউসফুলের সংখ্যা এখন প্রচুর বেড়ে গিয়েছে, কিন্তু নন্দন একমাত্র হল, যেটা কনসিস্ট্যান্টলি শুরু থেকে আজ অবধি হাউজফুল শো দিয়ে গেছে। তাই এটা খুবই শকিং আমাদের কাছে।’ পরিচালক জানান, গত সপ্তাহে নন্দন ২-তে শো দেওয়ার সময়ে, তাঁদের বলা হয়েছিল, এ সপ্তাহে নন্দন ১-এ প্রদর্শনী হবে ‘পারিয়া’র। তার পরিবর্তে প্রথম সপ্তাহের পরেই প্রদর্শনী বন্ধ করে দেওয়ায় স্বাভাবিকভাবেই মর্মাহত হয়েছেন ‘পারিয়া’র কলাকুশলীরা।

তবে এই প্রথম নয়, ‘পারিয়া’র আগেও এমন সমস্যার মুখে পড়েছে বহু ছবি। সৃজিত মুখার্জী পরিচালিত ‘এক্স=প্রেম’ও শিকার হয়েছিল এমন পরিস্থিতির। নন্দন থেকে ব্রাত্য ছিল অনীক দত্তের ছবি ‘অপরাজিত’ও। দেব-মিঠুন অভিনীত ‘প্রজাপতি’ও দেখানো হয়নি নন্দনে। বারবার কেন ঘুরেফিরে আসে নন্দনের এই বিতর্ক? এর জবাব হয়ত কেবল নন্দন কর্তৃপক্ষই দিতে পারবেন।

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top