Ekok Concert: ‘এ বছরের একমাত্র একক’ রবিবার!

রূপম ইসলামের ভক্ত এই বাংলায় একেবারেই কম নয়। ‘ফসিলস’-এর অনুষ্ঠান হোক, বা গায়কের এককানুষ্ঠান, কেউই ‘মিস’ করতে চান না সেই অনুষ্ঠান।

‘ফসিলস’-এর কনসার্ট ছাড়াও, প্রায় তিন-সাড়ে তিনঘন্টা মঞ্চে একা অনুষ্ঠান করেন গায়ক রূপম ইসলাম। গানের সঙ্গে বাদ্যযন্ত্রেও সুর তোলেন একা হাতেই। এই অনুষ্ঠানগুলিই ‘একক’ নামে পরিচিত। উত্তম মঞ্চ দিয়ে শুরু করলেও, বিভিন্ন জায়গায়, এমনকি এর আগে নজরুল মঞ্চেও এককের অনুষ্ঠান করেছেন রূপম। আর ফসিলসের মতই, সেই সব অনুষ্ঠানও ছিল ‘হাউসফুল’। রাজ্যের বিভিন্ন জেলা থেকে তো বটেই, ‘একক’-এর আগে রাজ্যের বাইরে থেকে এসেও কলকাতায় জড়ো হন রূপম-ভক্তরা।

71/1 MB-র তরফ থেকে যোগাযোগ করা হয়েছিল প্রিয়ম সেনগুপ্তের সঙ্গে। প্রিয়ম নিজে রূপমের ভক্ত। এই অনুষ্ঠানের বেশ কিছুটা ভার রয়েছে তাঁর কাঁধে। তিনি জানান, ‘আগে বছরে মোটামুটি তিন-চারটে একক হত। এমনকি করোনার সময়েও অনলাইনে এই অনুষ্ঠান হত। কিন্তু এবার যেহেতু রূপমদার ব্যস্ততাটা অনেকটাই বেড়েছে, তাই হয়ত এবছরে একটাই একক হবে।’

নয়-নয় করে ৫২ টা একক অনুষ্ঠান করা হয়ে গিয়েছে রূপম ইসলামের। আগামী ৩১শে মার্চ নজরুল মঞ্চে আয়োজিত হচ্ছে ৫৩তম একক। এই ৫৩-তম ‘একক’-এ আয়োজন করা হয়েছে ‘গার্ড অফ অনার’-এরও। প্রিয়ম জানান, ‘প্রত্যেকটা একককে কেন্দ্র করেই কিছু না কিছু ইউনিক স্টেপ নেওয়া হয় আমাদের তরফ থেকে। কেরিয়ারের প্রথমদিকে বাংলায় রকগান গাওয়ার ‘অপরাধে’ মঞ্চ থেকে নামিয়ে দেওয়া হয়েছিল রূপমদাকে। সেই ঘটনাকে মনে রেখে, বাংলার সর্বাধিক ধারণক্ষমতার অডিটোরিয়াম অর্থাৎ নজরুল মঞ্চে গার্ড অফ অনারের আয়োজন করেছি আমরা। রূপমদা আজ অবধি যতগুলো একক অনুষ্ঠান করেছেন, ততজন দাঁড়িয়ে গান গেয়ে সম্মান জানাবে।’

কিছুদিন আগেই ওপার বাংলার জনপ্রিয় শিল্পী জেমসের সঙ্গে একমঞ্চে অনুষ্ঠান করেছেন রূপম। প্রায়শই থাকে ‘ফসিলস’-এর অনুষ্ঠানও। বাংলায় রকগান গাওয়ার ‘অপরাধে’ যে মানুষটিকে নামিয়ে দেওয়া হয়েছিল মঞ্চ থেকে, বাংলার বুকে এখন দাপিয়ে বেড়াচ্ছে তাঁর গান। গত ৫২টা অনুষ্ঠানের মতই যে ‘হাউসফুল’ হতে চলেছে এই একক অনুষ্ঠানটিও, তা আর বলার অপেক্ষা রাখে না।

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top