World Theatre Day: ‘পর্দার পেছনে’ লুকিয়ে কোন সত্যি?

অনেকেই মানেন না, কোনো একটা বিশেষ দিনে কোনোকিছুকে বেঁধে রাখা যায়। তবু, কিছু কিছু দিন একটু বেশীই ‘স্পেশাল’ হয় না কি? গতকাল ছিল ‘ওয়ার্ল্ড থিয়েটার ডে’। আর সেই উপলক্ষ্যে TOT Radio-র গতকালের বিশেষ নিবেদন ছিল ‘পর্দার পেছনে’।

অনেকক্ষেত্রে প্রিয় নাটকের অভিনয় দেখতে যাওয়ার প্রতিবন্ধকতা হয়ে দাঁড়ায় দূরত্ব। কিন্তু এ নাটকের ক্ষেত্রে কিন্তু একথা একেবারেই প্রযোজ্য নয়। কারণ এ নাটক আদৌ মঞ্চে অভিনীত নাটক নয়। এই নাটক আসলে TOT Radio অ্যাপে পরিবেশিত একটি শ্রুতিনাটক। আসল চোখে নয়, এ নাটক দেখতে হয় মনের চোখ দিয়ে। ‘TOT Radio Originals’-এর নতুন নিবেদন এই শ্রুতিনাটকটি।

হিন্দোল নন্দীর লেখা এই শ্রুতিনাটকটি পরিচালনা করেছেন তরুণ অভিনেতা ঋতব্রত মুখার্জী। নাটকে ছিলেন তাঁর দুই বন্ধু ঋদ্ধি সেন এবং সুরঙ্গনা বন্দ্যোপাধ্যায়ও। নাটকটির একেবারে কেন্দ্রে আছে দুই ছোটবেলার বন্ধু। একসঙ্গে থিয়েটারের দলে নাম লিখিয়েছে তারা। উৎপল দত্তের নাটক ‘তীর’ অবলম্বনে তৈরী নতুন নাটক ‘তীরন্দাজ’ নিয়ে কাজ করার সময়ে, দুই বন্ধুর মধ্যে গল্প জমে ওঠে গোয়েন্দা হয়ে ওঠা নিয়ে।

ইতিমধ্যে সেই ঘরে ঢোকে থিয়েটার দলের সিনিয়র বিল্টুদা। নাটকে ব্যবহৃত তীরে হাত কেটে যাওয়ায় ক্ষতে ওষুধ লাগায় সে। পরে সে গ্রিনরুমেই ঘুমিয়ে পড়লে, দুই বন্ধু গোয়েন্দা এবং অ্যাসিস্টেন্টের এক অদ্ভুত খেলা শুরু করে। কিন্তু সে খেলা কি খেলাই থাকে শেষপর্যন্ত?

TOT Radio-র প্রতিষ্ঠাতা শুভময় বসু বলেন, ‘ওয়ার্ল্ড থিয়েটার ডে আসলে থিয়েটারের ক্ষমতার একটা উদযাপন। আর আমাদের এই উপস্থাপনাটা তার প্রতি একটা শ্রদ্ধার্ঘ্য।’

ঈশানু চক্রবর্তীর কম্পোজিশন এবং তূণীর চট্টোপাধ্যায়ের রেকর্ডিং এই শ্রুতিনাটকের মাত্রা বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ। ‘Times Of Theatre’-এর এই নতুন শ্রুতিনাটকটি TOT Radio অ্যাপে প্রিমিয়ার হয়েছিল গতকাল, রাত দশটায়। যেকোনো অ্যাপস্টোর থেকে এই অ্যাপ ডাউনলোড করা যাবে বিনামূল্যে।

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top