সাদা রঙের পৃথিবী: শক্তিহীনদের শক্তি ফেরাতে আসছেন শ্রাবন্তী

ভারতের কোনো ভাষাতেই এখনো কোনো ছবি বানানো হয়নি বিধবা-পাচার নিয়ে। প্রথমবার বাংলায় এই বিষয় নিয়ে ছবি তৈরী করতে চলেছেন ‘আবার কাঞ্চনজঙ্ঘা’-র পরিচালক রাজর্ষি দে, তা জানা গিয়েছিল আগেই। গতকাল, ১লা ফেব্রুয়ারি, কলকাতার সাউথ সিটি মলের আইনক্সে অনুষ্ঠিত হল ‘সাদা রঙের পৃথিবী’ ছবির ট্রেলার লঞ্চ অনুষ্ঠান।

বিধবাদের বিয়ের প্রচলন তো হয়েছে বহুদিন, কিন্তু তাঁদের জীবন ঠিক কতটা বদলেছে? এখনো ভারতবর্ষের বহু নারী তাদের বৈধব্যের পর, নিজের বাড়ীতে ফেরে না। বাসস্থান হিসেবে বেছে নেয় কাশীকে। কিন্তু কী হয় তারপর? কাশীর বিধবাদের জীবনের রঙ তাঁদের শাড়ীর মতই, সাদা, বিবর্ণ। তাঁদের রঙিন কাপড় পড়তে দেওয়া হয় না, মুড়ে রাখা হয় নিয়মের বেড়াজালে। অথচ তাঁদের পাচার করার জন্য, ব্যবহার করার জন্য সবসময়ই ওঁত পেতে থাকে কিছু অপরাধচক্র। এই অপরাধজগতে হঠাৎই পা পড়ে এক কমবয়সী মহিলা পুলিশ অফিসারের। এই অপরাধচক্রের বিষয়ে তদন্ত করতে নেমে, সেখানকারই বাসিন্দা হিসেবে ছদ্মবেশ নেন তিনি। তিনি জানতেও পারেন না, কোন ভয়ানক বিপদ অপেক্ষা করছে তাঁর জন্য! রাজনৈতিক চাপ এবং অন্যান্য হুমকির মুখে পড়েও তিনি কি আদৌ শেষ করতে পারবেন তাঁর তদন্ত? উত্তর লুকিয়ে রয়েছে ‘সাদা রঙের পৃথিবী’তে।

গতকাল ট্রেলার লঞ্চ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া শিল্প ও বাণিজ্য, নারী ও শিশু উন্নয়ন এবং সমাজকল্যাণ মন্ত্রী ড. শশী পাঁজা, ভবিষ্যৎদ্রষ্টা সোহিনী শাস্ত্রী, ‘Fiction Colors Hindi’ এবং ‘Viacom 18 Media Pvt. Ltd.’-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মধুজা ব্যানার্জী, ছবির প্রযোজক অমিত আগরওয়াল, পরিচালক রাজর্ষি দে এবং ছবির কলাকুশলীরা।

ট্রেলারে দেখা যাচ্ছে, এ ছবিতে শ্রাবন্তী চ্যাটার্জীকে দেখা যাবে দু’ধরনের লুকে। তাঁরা আদৌ দুই যমজ বোন, নাকি কোনো রহস্য লুকিয়ে রয়েছে এখানেও, তা অবশ্য স্পষ্ট নয়। অন্যধরনের চরিত্রে, তান্ত্রিকের বেশে দেখা গিয়েছে মল্লিকা ব্যানার্জীকে। তাঁরা ছাড়াও, এই ছবিতে রয়েছেন স্নেহা চ্যাটার্জী, সৌরসেনী মৈত্র, অরিন্দম শীল, ঋতব্রত মুখার্জী, দেবলীনা কুমার, অনন্যা ব্যানার্জী, রিচা শর্মা, সোহিনী গুহ রায়, দেবশ্রী গাঙ্গুলী, ঐন্দ্রিলা বোস, অরুণাভ দে-সহ আরো অনেকে। ছবির মিউজিকের দায়িত্বে রয়েছেন আশু চক্রবর্তী।

অমিত আগরওয়াল এবং আদর্শ টেলিমিডিয়া নিবেদিত, সুশান্ত সেনগুপ্ত, শ্রাবণী পাল এবং রাজর্ষি দে প্রযোজিত, বিধবাদের উপর হয়ে চলা অপরাধের কাহিনী নিয়ে বানানো থ্রিলার এই ছবি মুক্তি পেতে চলেছে আগামী ২৩শে ফেব্রুয়ারি।

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top