বাদামী হায়নার কবল থেকে শহরকে বাঁচাতে পারবেন আবীর-পরাণ জুটি?

পৌষের শেষে এবার বৃষ্টি নামতে চলেছে শহরে, জানেন তো? সে কি, জানেন না! গোয়েন্দা দীপক চ্যাটার্জি শহরে আসছেন যে! আর স্বপনকুমারের কথায়, ‘দীপক চ্যাটার্জি এলে এখনো শহরে বৃষ্টি নামে।’

 

এতবছর পর, হঠাৎ ফিরছেন কেন ‘পাল্প-ফিকশন’ -এর হিরো এই ‘বটতলার ডিটেকটিভ’? জানা গেছে, শহরে আসছে ‘বাদামী হায়না’ নামে এক বিপজ্জনক গ্যাং। আর তার হাত থেকে শহরের মানুষকে বাঁচাতেই ফেলুদা-ব্যোমকেশ-রবিঠাকুরের শহরে ফিরছেন তিনি।


এক বিস্মৃত লেখক, আর এক বিস্মৃত গোয়েন্দা – এই দু’জনকে নিয়েই আগামী ১২ই জানুয়ারি আসছে দেবালয় ভট্টাচার্য্যের নতুন ছবি ‘বাদামী হায়নার কবলে’। ছবির প্রধান দুই চরিত্রে বাঙালীর দুই প্রজন্মের পছন্দের দুই অভিনেতা। ফেলুদা, ব্যোমকেশ, সোনাদার পর আবীর চট্টোপাধ্যায়কে এবার দেখা যাবে দীপক চ্যাটার্জির ভূমিকায়। পরাণ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর মিষ্টি রসায়ন ছবির ট্রেলারেই পরিষ্কার। আর আবীরের বিপরীতে এই ছবিতে দেখা যাবে ‘এক্স=প্রেম’-খ্যাত অভিনেত্রী শ্রুতি দাসকে।


এক সাক্ষাৎকারে পরিচালক দেবালয় ভট্টাচার্য্য জানিয়েছেন, এ গল্প লেখক স্বপনকুমারের নয়। তাহলে? পরিচালক জানাচ্ছেন, তিনি স্বপনকুমারের জগৎটাকে উল্টেপাল্টে দেখতে চেয়েছিলেন। চেয়েছিলেন তাঁর চরিত্রগুলোকে নিয়ে আজকের শহরে ‘পাল্প-ফিকশন’ তৈরী করতে। বাঙালীকে তিনি এমন গোয়েন্দাকাহিনী উপহার দিতে চেয়েছেন, যে গোয়েন্দাকাহিনীতে ‘লজিক নেই, ম্যাজিক আছে’। স্বপনকুমারের চরিত্রগুলোকে নিয়েই এক নতুন ধরনের গল্প লিখেছেন দেবালয়।
ইতিমধ্যেই মুক্তি পেয়েছে অমিত চ্যাটার্জীর সুরে, দেবালয় ভট্টাচার্য্যের কথায় ছবির প্রথম গান, ‘মিসাইল উৎসব’। গানটি গেয়েছেন ঋষি পণ্ডা।
এতগুলো গোয়েন্দা চরিত্র করার পরেও আবার কেন গোয়েন্দার চরিত্রে আবীর। জানিয়েছেন, এর উত্তর নেই তাঁর কাছেও। তবে বাকী চরিত্রদের থেকে যে দীপক চ্যাটার্জী অনেকটাই আলাদা, তা বোঝা যাচ্ছে তাঁর কথায়, হাবেভাবে। ফেলুদা-ব্যোমকেশ বা তথাকথিত ভদ্র বাঙালীদের ওপর যেন ক্ষুব্ধ তিনি। দেবালয়বাবুর কথায়, স্বপনকুমারের ‘পাল্প-ফিকশন’ পড়েছেন অনেক বাঙালীই। কিন্তু লুকিয়ে পড়েছেন। বাড়ীর বুকশেলফে সাজিয়ে রেখেছেন অন্য বই। তাই গোয়েন্দাকাহিনীর পরিসর সীমিত হয়ে গেছে অনেকটাই। সেই গণ্ডি পেরোতেই কি এমন ‘আউট অফ দ্য বক্স’ ছবির ভাবনা?


বোঝাই যায়, উত্তরটা অনেকাংশেই ধনাত্মক। ‘গোলটেবিলে রহস্যভেদ’-এর স্বাদবদল করতেই ফিরছেন স্বপনকুমার, ফিরছেন দীপক চ্যাটার্জী। ট্রেলারে স্বপনকুমার বলেছেন, তাঁর গল্পে কেউ লজিক খোঁজে না, ম্যাজিক খোঁজে। আজকের শহরেও সেই কথা সত্যি হয় কিনা, তা জানা এখন কেবলই সময়ের অপেক্ষা।

 

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top