রাস্তার সারমেয়দের বাঁচাতে আসছেন বিক্রম! মুক্তি পেল পারিয়া টিজার

ছবিটির নাম পারিয়া ! শোনা মাত্র দর্শকদের মনে একটাই প্রশ্ন, “পারিয়া” মানে টা কি ? ভারতীয় কুকুর, অর্থাৎ আমরা রাস্তায় সচরাচর যে সমস্ত কুকুরদের দেখে থাকি তাদেরই বিজ্ঞান সম্মত নাম – পারিয়া।

অভিনেতা বিক্রম চট্টোপাধ্যায় এবং নির্দেশক তথাগত মুখোপাধ্যায়ের পরবর্তী ছবি পারিয়া-র টিজার মুক্তি পাওয়ার পর থেকেই দর্শকদের মধ্যে উত্তেজনা তুঙ্গে। বিক্রম তার ফেসবুক একাউন্ট থেকে পারিয়া-র টিজার আপলোড করেন। সাথে লেখা – “বঞ্চিতদের লড়াইয়ের ইতিহাসটা সবসময় রক্ত দিয়েই লেখা হয়”।দেব আর অঙ্কুশও নিজেদের সমাজ মাধ্যম অ্যাকাউন্টে টিজারটি পোস্ট করেছেন।

ট্রেলারে বিক্রমকে তার চেনা “রোমান্টিক বয়” অবতার থেকে সম্পূর্ণ একটা বিপরীত রূপে দেখা যাচ্ছে। সিনেমার উপযোগী শারীরিক কাঠামো তৈরি করতে যে তিনি অনেকটাই পরিশ্রম আর সময় দিয়েছেন সেটা বলাই বাহুল্য। দর্শকরা পছন্দও করছেন খুব বিক্রমের এই নতুন রূপ।

তথাগত মুখোপাধ্যায়ের আগের কাজ ভটভটি দেখে মুগ্ধ হয়েছিলেন বাংলার সিনেমা সমালোচকরা। দর্শকদের হলে একটা নতুন অভিজ্ঞতা দেওয়ার জন্য সিনেমা তৈরিতে নানা পরীক্ষা করার ঝুঁকি নেওয়া থেকে তিনি ভয় পাননা । তার নতুন ছবি পারিয়া থেকেও দর্শকদের অনেকটাই উচ্চাশা। তিনি জানান – “বিভিন্ন সামাজিক কাজে অংশগ্রহণ করবার সময় আমি দেখেছি, রাস্তার কুকুরগুলোর ওপর কতটা অত্যাচার করা হয়। আমার ছবি পারিয়া এই সবের বিরুদ্ধে একটা প্রতিবাদ।”

সিনেমার গল্পের ব্যাপারে টিজার দেখে যেটুকু আন্দাজ করা যাচ্ছে সেটা হল আমাদের সমাজে রাস্তার কুকুরদের (পারিয়া) ওপর যেভাবে কিছু বিবেকহীন মানুষ শারীরিক আক্রমণ করে, অত্যাচার চালায়, তার বিরুদ্ধে রুখে দাঁড়াবে বিক্রমের চরিত্রটি। রক্তের বদলা রক্ত দিয়ে নেবেন বিক্রম। ট্রেলারে দেখানো প্রতিটা অ্যাকশন সিনে নৃশংসতা সুস্পষ্ট ভাবে ফুটিয়ে তুলেছেন তথাগত।

ট্রেলারটির আর যে ব্যাপারটি বিশেষ করে দর্শকদের আকর্ষণ করছে সেটা হল সিনেমার ব্যাকগ্রাউন্ড স্কোর। অনেকটা বিখ্যাত হলিউড সিনেমা ডিউন, লায়ন কিং বা ওয়াকান্ডা ফরেভার এর আবহ সঙ্গীতের ছাপ আছে বলা যেতে পারে, যেখানে ব্যাকগ্রাউন্ড কোরাসের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছিল। আর যেটুকু ট্রেলার দেখে আন্দাজ করা যাচ্ছে, সিনেমাটোগ্রফির ওপরও বেশ জোর দিয়েছেন নির্মাতারা।

এই ধরনের থিমের ওপর বাংলা সিনেমায় খুব এইটাও কাজ হয়নি, সম্প্রতি আমরা দক্ষিণী সিনেমা ৭৭৭ চার্লি মানুষ – কুকুরের সম্পর্কটা খুব ভালোভাবে ফুটিয়েছিল। দেখবার বিষয় পারিয়া এই মানুষ – কুকুর সম্পর্কের কোন দিকটা তুলে ধরে দর্শকদের সামনে। সামনের ফেব্রুয়ারি মাসের ৯ তারিখ তারই উত্তর খুঁজে পাবে বাংলার সিনেমাপ্রেমীরা।

ভিডিও:

Author

Scroll to Top