SVF: ‘…রূপসাগরে’র সিক্যোয়েল ‘হে সখা’য় ‘মায়া’য় বাঁধা পড়ল সত্যেন?

‘দেখেছি রূপসাগরে’ গানের মিউজিক ভিডিও মুক্তি পেয়েছিল অনেকদিন আগেই। সেই মিউজিক ভিডিও জনপ্রিয়ও হয়েছিল খুব। সত্যেন (দিব্যজ্যোতি দত্ত) আর দুর্গার (দিতিপ্রিয়া রায়) পথ আলাদা হয়ে গিয়েছিল সেই মিউজিক ভিডিওর শেষে। গত ১৩ই ফেব্রুয়ারি, ভালবাসার দিনের প্রাক্কালে, মুক্তি পেয়েছে সেই মিউজিক ভিডিওর সিক্যোয়েল, রবীন্দ্রসঙ্গীত ‘হে সখা’।

নতুন এই মিউজিক ভিডিওটি শুরু হয়েছে, আগের মিউজিক ভিডিওর শেষদৃশ্য থেকে। সত্যেন-দুর্গার বিচ্ছেদের পরে, সত্যেনের বাবা তাঁর বিয়ে দেন মায়ার (অনুষ্কা গোস্বামী) সঙ্গে। কিন্তু স্বাভাবিকভাবেই, মন থেকে সে মেনে নিতে পারে না মায়াকে। অথচ মায়ার সারল্য, স্নিগ্ধতাকে দূরেও সরিয়ে রাখতে পারে না সত্যেন। পরিস্থিতির চাপে, মায়া আর দুর্গা, এই দুই নিষ্পাপ মেয়ের মাঝে দাঁড়িয়ে সে ভুগতে থাকে দ্বিধায়। তার অন্তরের দ্বন্দ্বই ফুটে উঠেছে সমস্ত গানে।

রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা এই অনবদ্য গানকে অন্য মাত্রা দিয়েছে অরিন্দমের মিউজিক অ্যারেঞ্জমেন্ট। গানটি গেয়েছেন সোমলতা আচার্য্য চৌধুরী। রবীন্দ্রসঙ্গীতটি বরাবরই বাঙালির বড় প্রিয়। তবে তার সঙ্গেই, মিউজিক ভিডিওর কাহিনীটি আঁচড় কেটেছে দর্শকের মনে। ‘SVF Music’-এর এই মিউজিক ভিডিওতে প্রাণ দিয়েছেন দিব্যজ্যোতি এবং অনুষ্কা। মায়ার স্বভাবের মতই, পর্দায় অনুষ্কার উপস্থিতি যেন একমুঠো স্নিগ্ধ আলো ছড়িয়ে দেয় দর্শক-শ্রোতার মনে। সত্যেনের দ্বিধা-দ্বন্দ্বকেও অত্যন্ত যত্ন করে তুলে ধরেছেন দিব্যজ্যোতি।

‘দেখেছি রূপসাগরে’র মিউজিক ভিডিও দেখে মনখারাপ হয়েছিল অনেক দর্শকেরই। ‘হে সখা’ যেন তাঁদের কাছে একটুকরো বাতাস। আশা করা যায়, আগেরটির মত এই ভিডিওটিও পছন্দ করবেন দর্শকেরা। গানের শেষে সত্যেনের মতই দ্বিধায় ভুগবেন দর্শক, তা বোঝা যায়। সোমলতার গাওয়া এই অপূর্ব রবীন্দ্রসঙ্গীতের মিউজিক ভিডিওটি দেখা যাবে ‘SVF Music’-এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে।

 

 

Author

  • Debasmita Biswas

    বেথুন কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। পড়ার নেশা ছোট থেকে, প্রাথমিকভাবে লেখালেখির শুরু শখেই। তারপর সংবাদপত্র, পত্র-পত্রিকায় সমালোচনা পড়ার অভ্যাস আর বিভিন্ন নাটক, সিনেমা দেখার পর বিশ্লেষণ করার শখ থেকেই ইচ্ছে সমালোচক হওয়ার। বিনোদনজগতের বিভিন্ন খবর করার পাশাপাশি নাটক এবং সিনেমা দেখে তার গঠনমূলক সমালোচনাও করেন তিনি।

Scroll to Top